• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিটি নির্বাচনে বাংলাদেশি পর্যবেক্ষকদের প্রত্যাহার

  নিজস্ব প্রতিবেদক

০১ ফেব্রুয়ারি ২০২০, ১২:২৬
সিটি নির্বাচন
ঢাকার দুই সিটি করপোরেশনের লোগো (ছবি : সংগৃহীত)

ঢাকার দুই সিটি নির্বাচনে বাংলাদেশি নাগরিকদের পর্যবেক্ষক থেকে প্রত্যাহার করেছে কূটনৈতিক মিশনগুলো। ফলে এখন নির্বাচন পর্যবেক্ষণের দায়িত্বে রয়েছেন মিশনগুলোর বিদেশি পর্যবেক্ষকরাই।

সংশ্লিষ্ট সূত্রমতে, শনিবার (১ ফেব্রুয়ারি) নির্বাচনের দিন সকালে বাংলাদেশিদের প্রত্যাহার করে নেয় কূটনৈতিক মিশনগুলো। এর আগে বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বাংলাদেশিদের পর্যবেক্ষক না করতে ঢাকার সকল দূতাবাস ও হাইকমিশনকে চিঠি পাঠায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো চিঠিতে বলা হয়, সিটি করপোরেশন নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানায় বাংলাদেশ সরকার। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় জানতে পেরেছে, বিদেশি মিশনগুলো পর্যবেক্ষক দল গঠন করেছে। তবে ফরেন ইলেকশন অবজার্ভার গাইডলাইন-২০১৮ অনুযায়ী কোনো বাংলাদেশি নাগরিককে এই পর্যবেক্ষক দলে অন্তর্ভুক্তের সুযোগ নেই। সে কারণে কোনো বাংলাদেশি নাগরিককে বিদেশি পর্যবেক্ষক দলে অন্তর্ভুক্ত না করার জন্য অনুরোধ করছি।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ ব্যাপারে বলেছিলেন, এ ঘটনাটি সুস্পষ্ট আইনের লঙ্ঘন। বিদেশি হিসেবে বাংলাদেশের নাগরিক ভোট পর্যবেক্ষণে কোনোভাবেই কেন্দ্রে প্রবেশে অনুমতি পেতে পারে না। এই ভুলের দায়ভার দূতাবাসগুলোর নেওয়া উচিত বলে করেন পররাষ্ট্রমন্ত্রী।

শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টা থেকে ঢাকার দুই সিটি নির্বাচনে সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট নেওয়া শুরু হয়েছে। এ ভোট চলবে বিকাল ৪টা পর্যন্ত।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড