• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুষ্ঠু নির্বাচনের দাবিতে সুজনের মানববন্ধন

  মনিরুল ইসলাম মনি

২৯ জানুয়ারি ২০২০, ১৭:১২
মানববন্ধন
নিরপেক্ষ নির্বাচনের দাবিতে সুজনের মানববন্ধন (ছবি : দৈনিক অধিকার)

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ ও যোগ্য প্রার্থী নির্বাচনের দাবিতে মানববন্ধন করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধনে সভাপতিত্ব করেন সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার। মানববন্ধনের সঞ্চালনা করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

দিলীপ কুমার সরকার বলেন, আমরা নির্বাচন কমিশনের প্রতি সাম্প্রতিককালে অনুষ্ঠিত সিটি নির্বাচনসমূহের অভিজ্ঞতার আলোকে সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করার জন্য উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করে সফল নির্বাচন অনুষ্ঠানের ভালো দৃষ্টান্তসমূহ অনুসরণ করার আহ্বান জানাচ্ছি। সরকারকে অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ তথা সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে সার্বিক সহযোগিতা প্রদান করার আহ্বান জানাচ্ছি।

রাজনৈতিক দলগুলোর প্রতি দিলীপ সরকার বলেন, যে কোনো মূল্যে বিজয়ী হওয়ার মনোভাব পরিত্যাগ করে নির্বাচনকে একটি প্রতিযোগিতা হিসেবে গ্রহণ করুন। আমরা বিজয়ী হবই; এই ধরনের বক্তব্য না দিয়ে, গণরায় মাথা পেতে নেওয়ার ঘোষণা দিন।

ভোটগ্রহণ সংশ্লিষ্টদের প্রতি তিনি বলেন, নির্বাচনি দায়িত্বে নিয়োজিত সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীদের প্রতি আহ্বান নির্বাচনি দায়িত্ব পালনে নিরপেক্ষতা বজায় রাখুন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পক্ষপাতহীনভাবে আইনশৃঙ্খলা রক্ষা করার পাশাপাশি নির্বাচন কমিশনকে সার্বিক সহযোগিতা প্রদান করুন। কোনো প্রার্থীর কর্মী বা সমর্থকদের উদ্দেশ্যপ্রণোদিতভাবে গ্রেপ্তার বা হয়রানি করবেন না। ভোট ক্রয়-বিক্রয়ের বিষয়ে সতর্ক দৃষ্টি রাখা এবং এ সংক্রান্ত খবরাখবর দ্রুত প্রচার ও প্রকাশ করতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানাচ্ছি।

দিলীপ সরকার বলেন, প্রার্থী ও সমর্থকদের প্রতি আহ্বান জানাই, আপনারা নির্বাচনি আচরণবিধি যথাযথভাবে মেনে চলুন। অর্থ বা অন্য কিছুর বিনিময়ে ভোট ক্রয় থেকে বিরত থাকুন। ভোটারদের প্রতি আহ্বান ভোট প্রদানকে গুরুত্বপূর্ণ নাগরিক দায়িত্ব মনে করে সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থীদের নির্বাচিত করুন। অর্থ বা অন্য কিছুর বিনিময়ে অথবা অন্ধ আবেগের বশবর্তী হয়ে ভোটাধিকার প্রয়োগ করা থেকে বিরত থাকুন। দুর্নীতিবাজ, সন্ত্রাসী, চাঁদাবাজ, যুদ্ধাপরাধী, নারী নির্যাতনকারী, মাদক কারবারি, চোরাকারবারি, ঋণখেলাপি, বিলখেলাপি, ধর্মব্যবসায়ী, ভূমিদস্যু, কালোটাকার মালিক অর্থাৎ কোনো অসৎ, অযোগ্য ও গণবিরোধী ব্যক্তিকে ভোট দেবেন না।

ড. বদিউল আলম মজুমদার বলেন, আর দুই দিন পর আমরা যাদের নির্বাচিত করব তারা আগামী পাঁচ বছর আমাদের পক্ষ হয়ে সিটি করপোরেশন পরিচালনা করবেন। এসব ব্যক্তিরা যাতে সৎ ও জনগণের কল্যাণে নিবেদিত প্রাণ হয় সেটা আমাদের নিশ্চিত করতে হবে, যাতে আগামী পাঁচ বছর এই শহর সঠিকভাবে পরিচালিত হয়। আসন্ন নির্বাচনে আমাদের অনেকগুলো আশঙ্কা আছে। একটি হল অনেকগুলো আচরণবিধি লঙ্ঘন হলেও নির্বাচন কমিশন এ ব্যাপারে নির্বাক। মনে হচ্ছে তারা এমন কাজ করবে না যাতে ক্ষমতাসীনদের বিরাগভাজন হতে না হয়। এ রকম মানসিকতা একটা অশনি সংকেত। আরেকটা বিষয় লক্ষ্য করা যাচ্ছে নির্বাচন কমিশন নিজেদের যেন পোস্ট অফিস মনে করে। চিঠি আসলে তা বিতরণ করা পোস্ট অফিসের কাজ। তারা গুরুত্বপূর্ণ যে সাংবিধানিক দায়িত্বে নিয়োজিত রয়েছেন তার গুরুত্বই যেন অনুধাবন করতে পারছেন না।

ইভিএম নিয়ে তিনি বলেন, আরেকটা অস্বস্তির কারণ হলো ইভিএম। প্রথমত নির্বাচন কমিশনের প্রতি জনগণের প্রতি অনাস্থা আছে আর দ্বিতীয়ত ইভিএমের ত্রুটিও রয়েছে। আমাদের ইভিএমে কোনো পেপার ট্রেইল না থাকার কারণে প্রদান করা ভোটের অডিট করা সম্ভব নয়। এরকম আশঙ্কার মধ্যেও আমরা আশা করি ভোটাররা সাহস করে কেন্দ্রে যাবেন এবং তাদের পছন্দের যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবেন।

মানববন্ধনে নির্বাচন কমিশন, সরকার, রাজনৈতিক দল, নির্বাচনি দায়িত্বে নিয়োজিত সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গণমাধ্যম, প্রার্থী ও সমর্থক এবং ভোটারদের প্রতি নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানান বক্তারা।

সুজনের দাবির সাথে সংহতি প্রকাশ করে আরও বক্তব্য রাখেন— বিকশিত নারী নেটওয়ার্কের সভাপতি অ্যাডভোকেট রাশিদা আক্তার শেলী, কল্যাণ পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান সাহিদুর রহমান তামান্না, বাংলাদেশ জাসদ ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক জি এম রুস্তম খান, সুজন কদমতলী থানা সাধারণ সম্পাদক আল আমিন আরিফ, ঢাকা মহানগর কমিটির অর্থ সম্পাদক তাসবীর লস্কর, সহসভাপতি নাজিমউদ্দিন, সহসভাপতি ক্যামেলিয়া চৌধুরী, সহসাধারণ সম্পাদক ইউনুস আলী মাসুদ, সাধারণ সম্পাদক জুবায়েরুল হজ নাহিদ, ঢাকা জেলা কমিটির সহসভাপতি ড. এম আওয়াল, সহসাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, ঢাকা মহানগর কমিটির সহসাংগঠনিক সম্পাদক অলিভা পারভীন, মুন্সিগঞ্জ কমিটির সাংগঠনিক সম্পাদক মাসুম খান ডালু, আঞ্চলিক সমন্বয়কারী মুর্শিকুল ইসলাম শিমুল, সেইভ দ্যা রিভার্স মুভমেন্টের ঢাকা মহানগর সাধারণ সম্পাদক শাকিল রহমান।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড