• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ভাইরাস : বাংলাদেশিদের ফেরাতে নিবন্ধন শুরু

  অধিকার ডেস্ক

২৯ জানুয়ারি ২০২০, ১১:২৩
করোনাভাইরাস
করোনাভাইরাস আতঙ্ক (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাস আতঙ্কে দেশে ফিরতে আগ্রহী বাংলাদেশিদের নিবন্ধনের কাজ শুরু হয়েছে। এ জন্য হুবেইয়ের প্রাদেশিক কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় আবেদনের ছক পাঠানো হয়েছে। এর পাশাপাশি সবশেষ পরিস্থিতির হালনাগাদ জানতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান এসব কথা জানিয়েছেন।

জানা গেছে, আগ্রহী বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে বাংলাদেশ কী ধরনের উড়োজাহাজ পাঠাবে, তা জানতে চেয়েছে চীন। তবে চীনের সর্বোচ্চ সতর্কতামূলক বিধিনিষেধের কারণে তাদের আগামী ৬ ফেব্রুয়ারির আগে দেশে ফেরানো যাবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

ঢাকায় চীনের রাষ্ট্রদূত লি জিমিং সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছিলেন, গত বছর বাংলাদেশের প্রায় ৫ হাজার শিক্ষার্থী চীনে পড়তে গেছেন। একই সময় বাংলাদেশের ৩৭ হাজার নাগরিক চীনে ভ্রমণ করেছেন।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশে এরই মধ্যে সর্বোচ্চ সতর্কতার পাশাপাশি প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। এ জন্য দেশের সবকটি আন্তর্জাতিক বিমানবন্দরের পাশাপাশি সমুদ্র ও স্থলবন্দরে স্ক্যানার বসানো হয়েছে। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও মহাখালী সংক্রামক ব্যাধি হাসপাতালে আলাদা ওয়ার্ড করা হয়েছে। এ ছাড়া সব জেলা হাসপাতালে আলাদা ওয়ার্ড করার জন্য সিভিল সার্জনদের চিঠি দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে খোঁজ নিয়ে জানা গেছে, বিকাল পর্যন্ত চীন থেকে সরাসরি বাংলাদেশে এসেছেন ২ হাজার ৮৭০ জন যাত্রী। তাদের কেউ এই ভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হননি।

আরও পড়ুন : শিগগিরই করোনা ভাইরাস সংক্রান্ত গাইডলাইন

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জানুয়ারি চীনের উহানে প্রথম এক ব্যক্তির মৃত্যু হয়। বুধবার (২৯ জানুয়ারি) পর্যন্ত মৃত্যুর সংখ্যা ১৩২ জনে পৌঁছেছে। আর মঙ্গলবার পর্যন্ত ভাইরাসে আক্রান্ত রোগী ছিলেন প্রায় তিন হাজার। এক দিনে তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় পাঁচ হাজারে। এই পরিস্থিতিতে সংক্রমণ ঠেকাতে এরই মধ্যে উহান ও আশপাশের ১৬টি শহরে সবধরনের যান চলাচল বন্ধ করে দিয়েছে চীন কর্তৃপক্ষ।

ওডি/নূর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড