• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংসদে ট্যারিফ কমিশন বিল পাস

  নিজস্ব প্রতিবেদক

২২ জানুয়ারি ২০২০, ২২:৫৩
সংসদ
জাতীয় সংসদ ভবন (ছবি : সংগৃহীত)

বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) বিল-২০২০ জাতীয় সংসদে পাস হয়েছে। এতে তদন্তে পাওয়া তথ্যের গোপনীয়তা নিশ্চিত করার বিধান যুক্ত করা হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) সংদের অধিবেশনে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যক্রম শুরু হয়।

বিলটির ওপর সংশোধনী প্রস্তাব উত্থাপন করেন বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য (এমপি) মো. ফখরুল ইমাম, কাজী ফিরোজ রশীদ, পীর ফজলুর রহমান ও মুজিবুল হক এবং বিএনপির সাংসদ রুমিন ফারহানা ও মো. হারুনুর রশীদ। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

সংসদে এই বিলটি নিয়ে আলোচনা করতে গিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ১৯৭৩ সালে ট্যারিফ কমিশন প্রতিষ্ঠা হলেও পরবর্তীতে আন্তর্জাতিক বাণিজ্য ব্যবস্থায় বাংলাদেশের সম্পৃক্ততা বাড়ার সঙ্গে সঙ্গে ট্যারিফ কমিশনের কাজের ধারাও পরিবর্তিত হয়েছে। ফলে কমিশনের কাজের পরিধি বিবেচনা করে আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়।

বিলে বলা হয়েছে, তদন্তের মাধ্যমে প্রাপ্ত তথ্যের গোপনীয়তা নিশ্চিত করতে হবে। তবে শর্ত সাপেক্ষে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বা কর্তৃপক্ষের লিখিত অনুমতি নিয়ে প্রকাশ করা যাবে।

আরও পড়ুন : ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ

পাস হওয়া বিলে বলা হয়েছে, যেহেতু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে তার সরকারের আমলে বাণিজ্য মন্ত্রণালয়ের ফরেন ট্রেড ডিভিশনের ১৯৭৩ সালের ২৮ জুলাই-এর রেজ্যুলেশন বলে একটি সম্পূর্ণ সরকারি দপ্তর হিসেবে ট্যারিফ কমিশন প্রতিষ্ঠা লাভ করেছে, যেহেতু বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন প্রতিষ্ঠায় একটি আইন প্রণয়ন করা সমীচীন ও প্রয়োজনীয় শব্দগুলো প্রতিস্থাপন করতে হবে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড