• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সবাই ইথিকস থেকে দূরে সরে গেছে : ডেপুটি স্পিকার 

  নিজস্ব প্রতিবেদক

২২ জানুয়ারি ২০২০, ০০:২৬
ডেপুটি স্পিকার
জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া (ছবি : সংগৃহীত)

আইনজীবী, সাংবাদিক ও ডাক্তারসহ সবাই ইথিকস থেকে অনেক দূরে সরে গেছে বলে মন্তব্য করেছেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। তিনি বলেন, আইনজীবী, ডাক্তার বা সাংবাদিকসহ সব পেশার মানুষকেই ইথিকস মেনে চলতে হয়। তবে সবচেয়ে বেশি ইথিকস মেনে চলতে হয় সাংবাদিকদের। কিন্তু আজকে আইনজীবী, সাংবাদিক, ডাক্তারসহ আমরা সবাই ইথিকস থেকে বহু দূরে সরে গেছি। এ জায়গাটাকে আবার ফিরিয়ে আনতে হবে।

মঙ্গলবার (২১ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে দৈনিক গণজাগরণের প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সংবাদপত্রকে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ উল্লেখ করে ডেপুটি স্পিকার বলেন, সংবাদপত্র একটি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। তাই গুরুত্বপূর্ণ এ অঙ্গটিকে ঠিক রাখতে হলে প্রতিটি সংবাদ যাচাই-বাছাই করে প্রকাশ করতে হবে। সংবাদ প্রকাশের সময় নৈতিকতা, বস্তুনিষ্ঠতা ও সময়োপযোগিতার মতো ব্যাপারগুলোকে মাথায় রাখতে হবে। এমন কোনো সংবাদ পরিবেশন করা উচিত না যা দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করে।

রানা প্লাজা নিয়ে গণমাধ্যমের ভূমিকার সমালোচনা করেন তিনি। ডেপুটি স্পিকার বলেন, রানা প্লাজার ঘটনায় পোশাক খাতে দেশের অবিস্মরণীয় ক্ষতি হয়েছে। আগে বিদেশিরা দেশের বিভিন্ন পোশাক কারখানায় গিয়ে অর্ডার করতেন। রানা প্লাজার ঘটনার পরে আর সেরকম অর্ডার পাওয়া যাচ্ছে না। বর্তমানে বিদেশে ঘুরে ঘুরে অর্ডার আনতে হচ্ছে। এমনটা হয়েছে শুধু সেই সময়ে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার অতি মাত্রায় নিউজ প্রকাশের কারণে।

জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত দৈনিক গণজাগরণের এ প্রতিনিধি সম্মেলনের সভাপতিত্ব করেন বগুড়া-৭ আসনের সংসদ সদস্য মো. রেজাউল করিম বাবলু। সম্মেলনে আরও উপস্থিত ছিলেন— জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি ওমর ফারুক, দৈনিক গণজাগরণের ভারপ্রাপ্ত সম্পাদক ওমর ফারুক জালালসহ বিভিন্ন জেলা ও উপজেলার প্রতিনিধিরা।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড