• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্কাউটিং সুনাগরিক হতে শেখায় : রাষ্ট্রপতি

  গাজীপুর প্রতিনিধি

২০ জানুয়ারি ২০২০, ২২:১৫
মো. আবদুল হামিদ
‘নবম জাতীয় কাব ক্যাম্পুরী-২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ (ছবি : পিআইডি)

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, স্কাউটিং লেখাপড়ার পাশাপাশি প্রশিক্ষণের মাধ্যমে সুনাগরিক হতে শেখায়। দেশ সেবা ও মানবকল্যাণে স্কাউটিংকে কাজে লাগাতে হবে।

সোমবার (২০ জানুয়ারি) গাজীপুরের মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে ‘নবম জাতীয় কাব ক্যাম্পুরী-২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের চিফ স্কাউট আবদুল হামিদ বলেন, স্কাউটিংয়ের শিক্ষা ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক জীবনে কাজে লাগানো গেলে জাতীয় উন্নয়ন গতিশীল হবে। স্কাউটিং কর্মকাণ্ড নতুন প্রজন্মকে আধুনিক, গতিশীল ও সৃজনশীল নাগরিক হিসেবে গড়ে উঠতে সহায়তা করে। স্কাউটিং সমাজকে এগিয়ে নিতে সহায়তা করে।

কাব স্কাউটস ও স্কাউটার্সদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, আগামী দিনে তোমরাই বাংলাদেশকে নেতৃত্ব দেবে। তোমরাই জাতির পিতার স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করবে। তোমরা বিভিন্ন সমাজ সেবা ও উন্নয়নমূলক কাজে সক্রিয় ভূমিকা পালন করবে।

বৃক্ষরোপণ, পরিবেশ ও জীববৈচিত্র রক্ষা এবং বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে গণসচেতনতামূলক প্রচারণা চালানোর পরামর্শ দেন রাষ্ট্রপতি। পাশাপাশি ঘূর্ণিঝড়, ভবন ধস ও অগ্নিকাণ্ডসহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগের সময় উদ্ধার অভিযানে স্কাউটদের এগিয়ে আসার আহ্বান জানান।

দেশপ্রেমিক ও স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে স্কাউট আগামী দিনগুলোতে সেবামূলক কর্মকাণ্ড সম্প্রসারণ করবে বলে আশা প্রকাশ করেন রাষ্ট্রপতি। মাদক, সন্ত্রাসবাদ, জঙ্গিবাদ, বাল্যবিবাহের বিরুদ্ধে গণসচেতনতা তৈরি করতে স্কাউটদের অতীতের মতো সক্রিয় হওয়ার পরামর্শ দেন তিনি।

চিফ স্কাউট বলেন, যারা ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে দেখেনি, জাতি গঠনে যুক্ত হওয়ার লক্ষ্যে তাদের ইতিহাস থেকে অবশ্যই শিক্ষা নিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের নিরলস কার্যক্রমের কথা উল্লেখ করে রাষ্ট্রপ্রধান বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম, ‘ভিশন-২০২১’, ‘ভিশন ২০৪১’, ‘ডেল্টা প্ল্যান ২১০০’ এবং ‘জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) ২০৩০’ এর সঙ্গে মিল রেখে ইতিবাচক, আধুনিক ও বৈজ্ঞানিক দৃষ্টি ভঙ্গির সঙ্গে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশীদার হওয়ার আহ্বান জানান।

অনুষ্ঠানে স্কাউট আন্দোলনে অসামান্য অবদান রাখায় বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীকে ‘রাষ্ট্রপতির রোভার স্কাউট অ্যাওয়ার্ড’ এবং ৪৮ শিক্ষার্থীকে ‘রাষ্ট্রপতির স্কাউট অ্যাওয়ার্ড’ তুলে দেন তিনি।

চিফ স্কাউট অনুষ্ঠানে স্মারক ডাক টিকিট অবমুক্ত করেন। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক, বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ স্কাউটসের চিফ ন্যাশনাল কমিশনার ও দুদক কমিশনার ডা. মো. মোজাম্মেল হক খান প্রমুখ বক্তব্য দেন।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড