• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আগুন তাণ্ডবে শুরু ২০ এর যাত্রা

  আবু সাঈদ লুসান

০৬ জানুয়ারি ২০২০, ২১:২৮
আগুন
আগুন (ছবি : সম্পাদিত)

একে একে সামনের দিকে অগ্রসর হচ্ছে ২০২০। নতুন বছরের আজ ষষ্ঠ দিন। গত ৬ দিনে সারা দেশে শুধু অগ্নিকাণ্ডের ঘটনায় তিনজন নিহত হয়েছেন। পৃথক এসব অগ্নি দুর্ঘটনায় সহায়-সম্বল হারিয়েছেন অনেকেই। পাশাপাশি প্রাণহানি ঘটেছে অসংখ্য গৃহপালিত পশুর।

এ দিকে, ২০১৯ সালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, বিদায়ী বছরে বিভিন্ন অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ হয়ে মারা গেছে ২ হাজার ১৩৮ জন। এছাড়া আহত হয়েছে ১৪ হাজার ৯৩২ জন।

এক নজরে গত এক সপ্তাহে সারা দেশে ঘটে যাওয়া অগ্নি দুর্ঘটনা-

১ জানুয়ারি

বছরের প্রথম দিনে চট্টগ্রামের পতেঙ্গায় একটি শিপিং কোম্পানির গুদামে আগুন লাগে। এই অগ্নিকাণ্ডে মো. জাবেদ হোসেন (১৭) নামে এক কিশোর নিহত হয়। ঘটনার পরদিন ওই যুবকের মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীরা। নিহত জাবেদ কুমিল্লার লাঙ্গলকোট থানার নোয়াপাড়া এলাকার আব্দুল লতিফের ছেলে।

২ জানুয়ারি

বছর শুরুর দ্বিতীয় দিনে ঢাকার বাড্ডায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুনে দগ্ধ হয়ে একজনের মৃত্যু হয়। এ দিন ভোর ৬টার দিকে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) থেকে আগুন লেগে দগ্ধ হয়ে স্বপ্নিল আহমেদ পিয়াস (২৬) নামে এক যুবকের মৃত্যু হয়। সে ওই এলাকার সাংবাদিক মোয়াজ্জেম হোসেন নান্নুর ছেলে। এছাড়া আগুনের ধোঁয়ায় অসুস্থ হয়ে সাংবাদিক নান্নু ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

একই দিন সকাল সাড়ে ৯টায় রাজধানীর কোর্ট হাউস স্ট্রিটে ঢাকা আইনজীবী সমিতির কার্যালয়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। প্রায় আধা ঘণ্টার প্রচেষ্টায় ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এতে হতাহতের ঘটনা না ঘটলেও প্রয়োজনীয় বেশ কিছু নথিপত্র পুড়ে গেছে।

৩ জানুয়ারি

বছরের তৃতীয় দিনে চট্টগ্রামের মীরসরাইয়ে ভয়াবহ আগুনে ‘আল্লার দান লাইব্রেরি’, ‘কোহিনুর কম্পিউটার’, ‘আল-নূর লাইব্রেরি’ ও ‘শরীফ হোটেল’ নামে চারটি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই হয়ে যায়। এই অগ্নিকাণ্ডে ওই চার প্রতিষ্ঠানের প্রায় ৫০ হাজার টাকা ক্ষতিগ্রস্ত হয়।

৪ জানুয়ারি

বছরের চতুর্থ দিনে কক্সবাজারের নাতুন বাহারছড়ার গাড়িরমাঠ এলাকায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে লেগে যাওয়া আগুনে ৩ মাসের ঘুমন্ত ফেরদৌস আরা পুড়ে ছাই হয়ে যায়। ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী রান্না ঘরের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আগুনের সূত্রপাত হয়। আগুন লাগার সময় ফেরদৌস আরা ঘুমন্ত অবস্থায় ছিল।

এ দিকে, একই দিনে সিলেট নগরীতে ইন্টারনেট ও ডিস লাইনের তারের স্তূপে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। নগরীর রিকাবীবাজার সড়কে পুলিশ লাইন স্কুলের বিপরীত দিকে একটি খুঁটির নিচে ফেলে রাখা তারে সিগারেটের আগুন থেকে এ আগুন লাগে।

৫ জানুয়ারি

বছরের পঞ্চম দিনে দিনাজপুরের বিরলে একটি ছাগলের খামারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খামারের মালিক জানান, এ আগুনে হরিয়ানা জাতের পাঁঠা ও টিয়ামুখী জাতের প্রায় ৪৫টি ছাগল ভস্মীভূত হয়। তবে কিভাবে আগুন লেগেছে তা বুঝে উঠতে পারিনি।

এ দিকে একই দিনে রাজধানীর কেরানীগঞ্জে পূর্ববন্দ ডাকপাড়া এলাকায় বিকট শব্দে বিস্ফোরণে তিনটি কেমিক্যাল গোডাউনের ছাদ ধ্বসে আগুন লাগে। এ সময় আশপাশের কয়েকটি ভবন ও দোকান ঘরের জানালার কাঁচ ভেঙে পড়ে। এছাড়া এ বিস্ফোরণে কয়েকটি ভবনে ফাটল দেখা দেয়।

এছাড়া একই দিনে কিশোরগঞ্জের হাওর বেষ্টিত ইটনা উপজেলায় ভয়াবহ অগ্নিকাণ্ডে মালামালসহ ১২টি বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। এতে বসতঘরের মালামালসহ অন্তত ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান ক্ষতিগ্রস্ত পরিবার।

সূত্র জানায়, ওই দিন বিকাল ৩টার দিকে উপজেলার ধনপুর ইউনিয়নের রমনপুর গ্রামের জুয়েল সরকারের বসতঘরে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তেই আগুন আশপাশে ছড়িয়ে পড়ে। স্থানীয়রা প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনলেও এর আগেই ১২টি বসতঘর মালামালসহ পুড়ে ছাই হয়ে যায়।

৬ জানুয়ারি

বছরের ষষ্ঠ দিনে চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাড় এলাকায় মেরামতের সময় হঠাৎ একটি যাত্রীবাহী জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ করে। জাহাজের এক শ্রমিক জানান, নদীর ওপারে একটি জাহাজে আগুন লেগে গেছে। কালো ধোঁয়ায় ছেয়ে গেছে পুরো এলাকা। সম্ভবত জাহাজটি যাত্রীবাহী। এটি মেরামতের জন্য ডকইয়ার্ডে তোলা হয়েছিল।

একই দিনে ভয়াবহ অগ্নিকাণ্ডে সুনামগঞ্জে পৃথক দুটি পরিবারের বসতঘর পুড়ে ছাই হয়ে যায়। এতে তিন লাখ টাকার ক্ষতি হয় বলে ভুক্তভোগী পরিবার সূত্রে জানা যায়।

সূত্র জানায়, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এই আগুনের সূত্রপাত হয়। এতে আগুনের লেলিহান শিখা পাশের বসতঘরে দ্রুত ছড়িয়ে পড়ে। এ সময় ক্ষতিগ্রস্তদের চিৎকারে প্রতিবেশীরা ছুটে এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে।

আগুনের খবর পেয়ে ছাতক ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

ভয়াবহ এই অগ্নিকাণ্ডে দুটি পরিবারের মূল্যবান সব কাগজপত্র, হাস-মুরগি, ধান-চালসহ জামা-কাপড় ও নগদ টাকা পুড়ে প্রায় ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন ক্ষতিগ্রস্ত পরিবার সূত্রে জানা যায়।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড