• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজয় দিবসে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বর্ণিল কুচকাওয়াজ

  অধিকার ডেস্ক

১৬ ডিসেম্বর ২০১৯, ১৪:১৬
আবদুল হামিদ
ফাইল ফটো

মহান বিজয় দিবস উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বর্ণিল কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়েছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন বাহিনীর প্রদর্শনী দেখেছেন। এর আগে রাষ্ট্রপতি সালাম গ্রহণ করেন।

সোমবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে প্যারেড গ্রাউন্ডের বিজয় দিবসের কর্মসূচি শুরু হয়।

রাষ্ট্রপতি সকাল ১০টা ২৮ মিনিটে প্যারেন্ড গ্রাউন্ডে পৌঁছালে প্রধানমন্ত্রী স্বাগত জানান। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন—মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আবু মোজাফফর মহিউদ্দিন মোহাম্মদ আওরঙ্গজেব চৌধুরী ও বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত। এর কিছুক্ষণ আগে প্যারেড গ্রাউন্ডে পৌঁছান প্রধানমন্ত্রী।

আবদুল হামিদ প্যারেড গ্রাউন্ডে এসেই অভিবাদন মঞ্চে যান। আর শেখ হাসিনা ভিভিআইপি গ্যালারিতে নিজের আসন গ্রহণ করেন। পরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। জাতীয় সংগীতের পর সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতিকে সম্মান জানিয়ে গার্ড অব অনার করা হয়। এরপর রাষ্ট্রপতি খোলা জিপে প্যারেড পরিদর্শন শেষে পুনরায় অভিবাদন মঞ্চে অবস্থান করেন। এরপরই মহান বিজয় দিবসের কুচকাওয়াজ শুরু হয়। রাষ্ট্রপতি আবদুল হামিদ অভিবাদন মঞ্চ থেকে কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন।

প্যারেড গ্রাউন্ডে মনোজ্ঞ কুচকাওয়াজের পাশাপাশি প্যারেড গ্রাউন্ডের আকাশ থেকেও রাষ্ট্রপতিকে সালাম দেওয়া হয়। প্যারেড গ্রাউন্ডের আকাশে আর্মি অ্যাভিয়েশন, নেভাল অ্যাভিয়েশন ও র‍্যাব অ্যাভিয়েশনের মনোজ্ঞ ফ্লাইপাস্ট এবং আকাশ থেকে পতাকা নিয়ে ফ্রিফল জাম্প দিয়ে প্যারেড গ্রাউন্ডে অবতরণ করেন প্যারা কমান্ডোরা।

কুচকাওয়াজে আকর্ষণীয় অংশ বিমান বাহিনীর প্রদর্শনী। বিমানের স্লো স্পিড হ্যান্ডেলিং থেকে শুরু করে ৩০ বা ৭০ কিলোমিটার দূর থেকে শত্রুকে চিহ্নিত করে কীভাবে কোনো বিমান আক্রমণ করতে সক্ষম।

এ দিকে প্যারেড উপলক্ষে গ্রাউন্ড এলাকা সাজানো হয়েছিল লাল সবুজে। বিলবোর্ড ফেস্টুন সাজানো হয়েছে লাল সবুজে। তবে মাঠে লাল-সবুজের সজ্জা অন্যরকম আবহ তৈরি করেছিল। অনুষ্ঠানে জাতীয় পতাকাবাহী দল সম্মুখ দিয়ে যাওয়ার সময় সকলে দাঁড়িয়ে শ্রদ্ধা জানান।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড