• শনিবার, ১৮ জানুয়ারি ২০২০, ৫ মাঘ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানাতে অপেক্ষা সূর্যোদয়ের

  আশুলিয়া প্রতিনিধি, ঢাকা

১৫ ডিসেম্বর ২০১৯, ২৩:১৩
স্মৃতিসৌধ
৪৮ তম বিজয় দিবস উদযাপনে নতুন সাজে সেজেছে স্মৃতিসৌধ (ছবি : দৈনিক অধিকার)

জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে লাল সবুজের ছোঁয়ায় সাজানো হয়েছে সাভারের সাত স্তম্ভের জাতীয় স্মৃতিসৌধকে। সৌধের প্রাঙ্গণ ধুয়ে মুছে বর্ণিল ফুলের চারা রোপণ ও রং-তুলির আঁচরে এরই মধ্যে নতুন রূপ নিয়েছে পুরো সৌধ চত্বর। ৪৮ তম বিজয় দিবস উদযাপনের জন্য এখন অপেক্ষা সূর্যোদয়ের। একই সঙ্গে অপেক্ষায় রয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও দেশ-বিদেশের সর্বস্তরের মানুষ।

সোমবারে (১৬ ডিসেম্বর) দল-মত নির্বিশেষে সর্বস্তরের মানুষের হৃদয় নিংড়ানো শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হবে সাভারের জাতীয় স্মৃতিসৌধ।

মহান বিজয় দিবসের প্রথম প্রহরে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সর্বস্তরের মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে জাতীয় স্মৃতিসৌধ। আর তাই প্রস্তুতির কোনো কমতি রাখেননি সাভার গণপূর্ত বিভাগ।

বিজয় দিবসকে সামনে রেখে গত ১৫ দিন ধরেই পুরো সৌধ এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সৌন্দর্য বর্ধনের কাজ করেছেন গণপূর্ত বিভাগের শতাধিক কর্মচারী। প্রতি বছরের মতো সৌধ প্রাঙ্গণের বিভিন্ন স্থানে রোপণ করা হয়েছে লাল, নীল, হলুদ ও বেগুনিসহ বাহারি ফুল গাছের চারা। লেকের বাড়তি জলজ উদ্ভিদ পরিষ্কার করে লাগানো হয়েছে টগবগে লাল পদ্ম। এছাড়া পুরো এলাকার শোভা বর্ধনে গাছ ও ঘাস ছেঁটে ফেলাসহ আলোকবাতি স্থাপনের কাজও করা হয়েছে।

এ ব্যাপারে সাভার গণপূর্ত বিভাগের উপসহকারী প্রকৌশলী মিজানুর রহমান দৈনিক অধিকারকে জানান, এ বছর স্মৃতিসৌধকে একটু অন্যরকম করে সাজানোর চেষ্টা করা হয়েছে। এসব কাজের জন্যে গত ৬ ডিসেম্বর থেকে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় সাধারণ দর্শনার্থীদের প্রবেশাধিকার বন্ধ রাখা হয়েছিল। সকালে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও বিদেশি কূটনীতিকদের শ্রদ্ধা নিবেদনের পর সৌধ এলাকা সর্বসাধারণের জন্য উন্মুক্ত করা হবে বলেও জানান তিনি।

এ দিকে, ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মো. মারুফ হোসেন সরদার জানিয়েছেন, জাতীয় স্মৃতিসৌধে আগত সকলের সর্বোচ্চ নিরাপত্তার জন্যে প্রস্তুতি নেওয়া হয়েছে। পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণের জন্য সাভার জাতীয় স্মৃতিসৌধ এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সিসিটিভি ক্যামেরাও বসানো হয়েছে। এছাড়া স্মৃতিসৌধ এলাকায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি সামাল দিতে সাদা পোশাকধারী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও এদিন কাজ করবে। একই সঙ্গে থাকছে ওয়াচ টাওয়ার ও সিসিটিভি দ্বারা সার্বক্ষণিক পর্যবেক্ষণ ব্যবস্থা।

সকলের প্রত্যাশা প্রতিবারের ন্যায় এবারও পবিত্র এই স্থানটিতে যেন তারা নির্বিঘ্নে শ্রদ্ধা নিবেদন করতে পারেন।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড