• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

অধ্যাপক অজয় রায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

  অধিকার ডেস্ক

০৯ ডিসেম্বর ২০১৯, ১৯:৫৪
প্রধানমন্ত্রী
অধ্যাপক অজয় রায় ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ফটো)

একুশে পদকপ্রাপ্ত পদার্থ বিজ্ঞানের বরেণ্য অধ্যাপক অজয় রায়ের ( ৮৫) মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৯ ডিসেম্বর) বিকালে একটি শোক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার আত্মার মাগফেরাতও কামনা করেন। একই সঙ্গে তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

সোমবার (৯ ডিসেম্বর) দুপুর ১২টা ৩৫ মিনিটে রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

এ তথ্য নিশ্চিত করেছেন বারডেম হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) শহীদুল হক মল্লিক। নভেম্বরের ২৫ তারিখ থেকে অজয় রায় হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন।

অধ্যাপক অজয় রায় শিক্ষা আন্দোলন মঞ্চের প্রতিষ্ঠাতা। এছাড়া একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির প্রতিষ্ঠাতাদেরও একজন। সর্বশেষ তিনি নির্মূল কমিটির উপদেষ্টা ছিলেন।

পাঁচ বছর আগে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে বইমেলা থেকে বের হওয়ার সময় জঙ্গিদের হাতে নির্মমভাবে হত্যার শিকার বিজ্ঞানমনস্ক লেখক অভিজিৎ রায়ের বাবা অজয় রায়। সেদিন উগ্রবাদীদের হামলার শিকার হয়ে হাতের আঙুল হারান অভিজিতের স্ত্রী ব্লগার রাফিদা আহমেদ বন্যাও। চলতি বছরের ২৮ অক্টোবর আদালতে গিয়ে ছেলে হত্যা মামলায় সাক্ষ্য দিয়েছিলেন তিনি।

অজয় রায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের অবসরপ্রাপ্ত অধ্যাপক। তিনি অস্ত্র হাতে মুক্তিযুদ্ধও করেছেন। মনে প্রাণে তিনি একটি ধর্মনিরপেক্ষ মুক্ত চিন্তার রাষ্ট্র চেয়েছেন। পেশাগত জীবনে তিনি সব সময়ই বিজ্ঞানভিত্তিক মানবতাবাদী শিক্ষার পক্ষে কথা বলেছেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড