• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি, প্রতিবেদন ২৩ ডিসেম্বর

  অধিকার ডেস্ক

২১ নভেম্বর ২০১৯, ০৩:৪৮
বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংকের লোগো (ছবি : ফাইল ফটো)

সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দায়েরকৃত মামলার তদন্ত প্রতিবেদন জমাদানে আগামী ২৩ ডিসেম্বরকে বেছে নিয়েছেন আদালত।

বুধবার (২০ নভেম্বর) এই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার দিন ধার্য ছিল। কিন্তু এদিন সিআইডি পুলিশ তা জমাদানে ব্যর্থ। ফলে ঢাকা মহানগর আদালতের বিচারক মো. সারাফুজ্জামান আনছারী এই মামলার তদন্ত প্রতিবেদন জমাদানের জন্য পরবর্তী দিন হিসেবে নির্ধারণ করেছেন আগামী ২৩ ডিসেম্বরকে।

আদালত ও মামলার সূত্রে জানা যায়, ২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে সুইফট কোডের সহায়তায় বাংলাদেশ ব্যাংকের সাত কোটি ১০ লাখ ডলার চুরি হয়। চুরি হওয়া মোটা অঙ্কের এই টাকা পাচার করা হয় ফিলিপাইনে।

ধারণা করা হয়, দেশের অভ্যন্তরের কোনো একটি চক্রের সহায়তার মাধ্যমেই মোটা অঙ্কের এই টাকা ফিলিপাইনে পাচার করা হয়েছে।

উল্লেখ্য, সুইফট কোডের মাধ্যমে এই রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের যুগ্ম পরিচালক জুবায়ের বিন হুদা বাদী হয়ে ২০১৬ সালের ১৫ মার্চ রাজধানীর মতিঝিল থানায় ওই মামলাটি দায়ের করেছিলেন। তবে, এ মামলায় সরাসরি কাউকে আসামি করা হয়নি। থানায় মামলা দায়েরের পরদিন ১৬ মার্চ তদন্তপূর্বক মামলাটির প্রতিবেদন জমা দিতে সিআইডিকে নির্দেশ দেয় আদালত।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড