• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শীর্ষ ৯ বায়ু দূষিত দেশের তালিকায় বাংলাদেশ

  নিজস্ব প্রতিবেদক

১৮ নভেম্বর ২০১৯, ১১:২৮
ঢাকায় বায়ু দূষণ
ঢাকায় বায়ু দূষণ (ছবি : সংগৃহীত)

সোমবার (১৮ নভেম্বর) সকাল ১০টায় ঢাকার পল্টনে বায়ু দূষণের পরিমাণ ছিল ২৩৩ পিএম, যা খুবই বিপদজনক। পরিমাপ বিচারে বিশ্বের শীর্ষ ৯ বায়ু দূষিত দেশের তালিকায় নাম লেখালো বাংলাদেশ। এমন তথ্য জানিয়েছে আবহাওয়া সম্পর্কিত সংস্থা ঢাকা ইউএস কনস্যুলেট।

এমন অবস্থায় মানুষের অসুস্থ হওয়ার প্রবণতা থাকে বিধায় এ সময় সাধারণত জরুরি স্বাস্থ্য সাবধানতা জারি করতে হয়।

গত এক দশকে বাংলাদেশে বায়ু দূষণ তীব্র মাত্রা ধারণ করেছে। বিশেষ করে রাজধানী ঢাকায় বসবাসকারী সবারই স্বাস্থ্য হুমকির মুখে।

সোমবার সকাল ১০টায় এয়ার কোয়ালিটি গ্রাফ

ঢাকা ইউএস কনস্যুলেটের সকালের তথ্য অনুযায়ী, সোমবার (১৮ নভেম্বর) সকাল ১০টায় বিশ্বে বায়ু দূষণের পরিমাণ সবচেয়ে ছিল চীনের কাশগড়ে। যার মাত্রা ছিল ৯৯৯ পিএম।

মাত্রা বিচারে দ্বিতীয় অবস্থায় রয়েছে মেক্সিকোর অ্যাগাস্কালিয়েন্টসে ৭৫২ পিএম। এর পর ভারতের পশ্চিমবঙ্গের চাকাপাড়ায় ৪৯২ পিএম, তুরস্কের এলবিস্তানে ৩০৭ পিএম, ইউক্রেইনের কেইভে ৩০২ পিএম, মঙ্গেলিয়ার উলান বাতরে ৩০২ পিএম, পাকিস্তানের লাহোরে ২৪৬ পিএম, যুক্তরাষ্ট্রের পেন্ডলেটনে ২৪২ পিএম ও বাংলাদেশের পল্টনে ২৩৩ পিএম।

বায়ুমান ও দূষণ পরিমাপের ভিত্তিতে সতর্কতা বিজ্ঞপ্তি অনুসারে, ২০১ থেকে ৩০০ পিএম ২.৫ মাত্রার বায়ু দূষণ খুবই ভয়ানক। এ অবস্থায় জরুরি স্বাস্থ্য সাবধানতা জারি করতে হয়।

বিশেষ করে যারা শিশু, বৃদ্ধ এবং যাদের শ্বাসতন্ত্রজনিত রোগ (যেমন- অ্যাজমা) রয়েছে তাদের এ অবস্থায় বাইরে বের হওয়া একদমই উচিত না।

ওডি/এমআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড