• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তূর্ণা নিশীথার চালক ও গার্ড দায়ী : তদন্ত প্রতিবেদন

  নিজস্ব প্রতিবেদক

১৫ নভেম্বর ২০১৯, ২১:২৯
ট্রেন
ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রেনের সংঘর্ষ (ছবি : সংগৃহীত) 

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ স্টেশনে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পর্যায়ে গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করেছে। অনুসন্ধান কমিটি তূর্ণা নিশীথার চালক, সহকারী চালক ও গার্ডকে দায়ী করে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন বলে জানা গেছে।

শুক্রবার (১৫ নভেম্বর) দুপুরে রেলওয়ের মহাপরিচালক (ডিজি) মো. শামছুজ্জামানের কাছে এ প্রতিবেদন জমা দিয়েছেন তদন্ত দলের সদস্যরা।

পাঁচ সদস্য বিশিষ্ট বিভাগীয় পর্যায়ের গঠিত তদন্ত কমিটির আহ্বায়ক মো. নাসির উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

মো. নাসির উদ্দিন বলেন, বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রতিবেদন জমা দেওয়ার শেষ সময় থাকলেও কিছু কাজ অসম্পূর্ণ থাকায় তদন্ত প্রতিবেদন জমা দেওয়া যায়নি। তাই তদন্ত কমিটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে একদিন সময় চেয়ে নিয়েছিলেন। শুক্রবার ফের দুর্ঘটনাস্থল পরিদর্শন করে সম্পূর্ণ প্রতিবেদন রেলওয়ে মহাপরিচালকের কাছে জমা দেওয়া হয়েছে।

তিনি জানান, এ বিষয়ে মন্ত্রী ও ডিজি ঢাকায় ব্রিফ করবেন। তবে তদন্তে কী তথ্য পাওয়া গেছে সে বিষয়ে কিছু জানাননি তিনি।

একটি সূত্রে জানা গেছে, ভয়াবহ ট্রেন দুর্ঘটনার জন্য তূর্ণা নিশীথার লোকোমাস্টার (ট্রেন চালক) তাছের উদ্দিন ও সহকারী লোকোমাস্টার অপু দে’কে দায়ী করা হয়েছে। একই সঙ্গে দায়িত্বে অবহেলার জন্য ট্রেনটির গার্ড আবদুর রহমানকে দায়ী করা হয়েছে। ট্রেনের দুই চালক ঘুমে ছিলেন বলে তদন্ত কমিটি নিশ্চিত হয়েছে। কুয়াশা ও মাটির স্তূপের কারণে স্টেশনের সিগন্যাল দেখতে পাননি বলে চালকরা যে দাবি করেছে, এ বিষয়ে তদন্তে সত্যতা পাওয়া যায়নি।

প্রসঙ্গত, সোমবার (১১ নভেম্বর) দিবাগত রাত পৌনে ৩টার দিকে মন্দবাগ রেলওয়ে স্টেশনে চট্টগ্রাম থেকে ঢাকাগামী আন্তঃনগর তূর্ণ নিশীথা ও আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষে ১৬ জন নিহত এবং শতাধিক যাত্রী আহত হন। যাদের মধ্যে এখনো অনেকে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড