• শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেঁয়াজের বাজারে এবার বুলবুলের প্রভাব

  নিজস্ব প্রতিবেদক

১২ নভেম্বর ২০১৯, ০২:২৭
পেঁয়াজ
(ছবি : সংগৃহীত)

আমদানি বৃদ্ধির পর কিছুটা কমলেও ফের বেড়েছে পেঁয়াজের দাম। আর এজন্য ঘূর্ণিঝড় বুলবুলকে দায়ী করছেন আড়তদাররা। সোমবার (১১ নভেম্বর) বন্দর নগরী চট্টগ্রামের খুচরা বাজারে পেঁয়াজের দাম আগের কয়েকদিনের তুলনায় প্রতি কেজিতে বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা। রাজধানী ঢাকার বাজারগুলোতেও দেখা গেছে একই চিত্র।

সোমবার চট্টগ্রামের দোকানগুলোতে পেঁয়াজ বিক্রি হয়েছে ১৩০ থেকে ১৪০ টাকা দরে। অথচ এক সপ্তাহ আগেও এ দর প্রতি কেজিতে ১০০ থেকে ১১০ টাকার মধ্যে ছিল।

এ বিষয়ে আড়তদারদের মন্তব্য, ঘূর্ণিঝড় বুলবুলের কারণে চট্টগ্রাম বন্দর ও টেকনাফ স্থলবন্দর বন্ধ থাকায় পেঁয়াজের সরবরাহ কমে গেছে। এর প্রভাব পড়েছে খুচরা বাজারে।

খাতুনগঞ্জ হামিদুল্লাহ মার্কেট কাঁচামাল আড়তদার সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ ইদ্রিচ এ ব্যাপারে জানান, ঘূর্ণিঝড় হওয়ায় পেঁয়াজের যোগান কমে গেছে। চট্টগ্রাম ও টেকনাফ বন্দরে আমদানি করা পেঁয়াজ খালাস হয়নি। আর খুচরা বাজারে এর প্রভাব পড়েছে।

এ দিকে ঢাকার কারওয়ান বাজারের পেঁয়াজ ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত দুই দিনে পেঁয়াজের দাম কেজিতে অন্তত ৫ টাকা বেড়েছে। ১৩০ টাকা থেকে বেড়ে ১৩৫ টাকায় পৌঁছেছে প্রতি কেজি পেঁয়াজের দাম।

ঘূর্ণিঝড়ের কারণে আমদানী বন্ধ থাকায় দাম বৃদ্ধির কথা স্বীকার করেছেন চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক। তিনি বলেন, ঘূর্ণিঝড়ের কারণে ৩৬ ঘণ্টা বন্দরের অপারেশনাল কার্যক্রম বন্ধ ছিল। তবে রবিবার (১০ নভেম্বর) দুপুর থেকে বন্দরে পণ্য ওঠানামার কাজ কিছুটা স্বাভাবিক হয়েছে। বিভিন্ন জাহাজে করে পণ্য আসছে এবং সেখানে বিভিন্ন কন্টেইনারে পেঁয়াজও রয়েছে। 

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড