• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঘূর্ণিঝড় বুলবুল, সাত জেলায় ব্যাপক প্রস্তুতি

  অধিকার ডেস্ক

১০ নভেম্বর ২০১৯, ০৫:০৯
ঘূর্ণিঝড়
উপকূলে ঘূর্ণিঝড়ের তাণ্ডব (ছবি : সংগৃহীত)

ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় সাতটি জেলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছে সরকার। যে কোনো মূল্যে মানুষের জান মালের নিরাপত্তা দিতে বলা হয়েছে সরকারের উচ্চ পর্যায় থেকে। জরুরি উদ্ধার, ত্রাণ ও চিকিৎসা সহায়তার জন্য ১০টি যুদ্ধজাহাজসহ নৌ কন্টিনজেন্ট ও মেডিকেল টিমও প্রস্তুত রাখা হয়েছে।

উপকূলীয় সাতটি জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পটুয়াখালী, ভোলা ও পিরোজপুরে ২ হাজার করে ১৪ হাজার শুকনো খাবারের প্যাকেট এবং নগদ ১০ লাখ করে মোট ৭০ লাখ টাকা এবং ২০০ মেট্রিক টন করে ১৪শ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজারে ৫ লাখ করে ৩০ লাখ টাকা, ১০০ মেট্রিক টন করে মোট ৬০০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, ভোলা ও বাগেরহাটের প্রতিটি জেলায় এক লাখ টাকা করে গোখাদ্য বাবদ এবং এক লাখ টাকা করে শিশু খাদ্য বাবদ বরাদ্দ দেওয়া হয়েছে। চাহিদা অনুযায়ী আরও বরাদ্দ দেওয়া হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, উপকূলীয় ১৩টি জেলায় সাতটি জোনের ৪১টি উপজেলার ৩৫০টি ইউনিয়নের তিন হাজার ৬৮৪টি ইউনিটে ৫৫ হাজার ৫১৫ জন স্বেচ্ছাসেবকের মাধ্যমে ঘূর্ণিঝড়ের আগাম সতর্ক বার্তা প্রচার করা হয়েছে।

সব জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারকে দুর্গম এলাকা থেকে জনগণকে আশ্রয়কেন্দ্রে আনার জন্য নৌকা, ট্রলারসহ প্রয়োজনীয় যানবাহনের ব্যবস্থা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। বেড়িবাঁধ, ফসল, গবাদিপশু, মৎস্য সম্পদ ইত্যাদি ক্ষয়ক্ষতি রোধে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হয়েছে। আর্মড ফোর্সেস ডিভিশনকে প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলা হয়েছে।

তথ্য মন্ত্রণালয় ঘূর্ণিঝড় সম্পর্কিত বুলেটিন ও সঙ্কেতসমূহ সরকারি ও বেসরকারি রেডিও ও টিভি চ্যানেলের মাধ্যমে ঘন ঘন প্রচারের ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আশ্রয় কেন্দ্রে অবস্থানরত নারী, শিশু ও প্রতিবন্ধীদের নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে।

দুর্গত মানুষের জন্য চাল বরাদ্দের বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক ইফতেখারুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সংশ্লিষ্ট জেলা প্রশাসকগণ দুর্যোগ পরিস্থিতিতে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা ২০১২-২০১৩ অনুযায়ী বিতরণ করবেন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড