• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

পোলাপাইন পাশই করে নাই মিষ্টি খাইবো কে!

  সালমান সাঁকো

২০ জুলাই ২০১৮, ১৫:২৫
ছবি : চমচম মিষ্টি

মোংলা থেকে সংবাদদাতা আকাশ ইসলাম জানান— শহরের মিষ্টির দোকানগুলোতে ভিড় দেখা যায় এইচএসসি ফল প্রকাশের দুপুর থেকেই। প্রকারভেদে ১শ’ ৪০টাকা থেকে শুরু করে এই শহরে মিষ্টির দাম বরাবরের মতো ২শ’৫০ এই লাগাম টানা।

মোংলার চৌধুরী মোড় সংলগ্ন এলাকায় বনফুল ডেইরি সুইটস এর বিক্রেতা বলেন— অন্য দিনের চেয়ে ক্রেতার ভিড় বেশি, তবে দাম আগের দামই রয়েছে। ফলাফল ঘিরে দাম বাড়েনি মিষ্টির।

তবে, এইচএসসি’র ফল প্রকাশকে কেন্দ্র করে কারিগরের ব্যস্ততা বেড়েছিলো বলে বলছেন—কুষ্টিয়ার চমচম কারিগর ধিরেণ ঘোষ।

রাজশাহী সংবাদ দাতা মাহফুজুর রহমান তুহিন জানান— কেজি প্রতি আগের মূল্যই আছে। এখানকার স্পেশাল সাদা স্পন্জের চাহিদা বরাবরই বেশি। এর দামটাও অন্য মিষ্টির তুলনায় বেশি,কারন চাহিদাও কম নয়।

রাজশাহীর নামকরা মিষ্টির দোকান ‘রাজশাহী মিষ্টি বাড়ি’। সেখানকার দোকানি রমজান আলী বলেন— পরীক্ষার ফল প্রকাশের দিন যেমন চাহিদা থাকে, এবার চাহিদা বেশ কম। লক্ষমাত্রা পূরণ হয়নি, তবে দেখতে হবে আরও দু’একদিন।

আরেকদিকে, ফলাফলকে কেন্দ্র করে মিষ্টির দাম বাড়েনি পিরোজপুরে। তবুও বিক্রি-বাট্টা খুব একটা ভালো ছিল না। যেটুকু চাহিদা তার অধিকাংশ জুড়ে ছিল সাধারণ চমচমে। পিরোজপুরে দুলালের মিষ্টি ভান্ডার, আলীফ বেকারি এন্ড সুইটস-এ ঘুরে দেখেও মিলেছে একই খবর। এমনটাই জানিয়েছেন পিরোজপুরের সংবাদ দাতা ইমন চৌধুরী।

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের দিন ১৯ জুলাই রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বিকেলের পর থেকে মানুষের ভিড় জমতে শুরু করে বিভিন্ন মিষ্টির দোকানে।

ঢাকার বাজারে মিষ্টির আহ্লাদটা যেন একটু বেশিই বেশি। ২০ থেকে ৩০ ধরনের মিষ্টি রয়েছে বাজারে। সন্দেশ, কাঁচাগোল্লা, চমচম, মালাই ভোগ, মালাই চপ, মিষ্টি চমচম, রসমালাই, রাজভোগ, চাঁদ ভোগ, লাড্ডু, মিষ্টি দই, টেস্টি রোল, জিলাপি, সরমলাই, জাফরান ভোগ, কালো জাম, মতি লাড্ডু’র টান বেশি।

তবে অন্যদিনের তুলনায় একটু বেশিই দাম গুনতে হচ্ছে ক্রেতাদের। অবশ্য তাতেও আপত্তি নেই আনন্দে আত্মহারা ক্রেতাদের।

দেশের অধিকাংশ জেলার খবরে এইচএসসি’র ফল মিষ্টির দোকানে খুব একটা প্রভাব না ফেলার তথ্যই এসেছে বেশি।

'পোলাপাইন পাশই করে নাই মিষ্টি খাইবো কে!' এই বক্তব্য পুরান ঢাকার প্রকৃতি মিষ্টান্ন ভান্ডারের বিক্রেতা নাহিদের। এমন বক্তব্য একেবারে এড়িয়ে যাওয়ার নয়। এবছর সারাদেশে এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাশের হার চলতি দশকে সবচে’ কম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড