• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশজুড়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত

  সারাদেশ ডেস্ক

০৬ নভেম্বর ২০১৯, ১৮:৪৭
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ
দেশজুড়ে বর্ণাঢ্য নানা আয়োজনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত হয়েছে (ছবি : দৈনিক অধিকার)

দুর্যোগ প্রতিরোধে কার্যকরী তৎপরতা ও সচেতনতামূলক নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশজুড়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বুধবার (৬ নভেম্বর) সারা দেশে যান্ত্রিক শোভাযাত্রা, র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। ফায়ার সার্ভিস কর্মীসহ সকল শ্রেণি-পেশার মানুষ এতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেয়। দৈনিক অধিকারের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে এ নিয়ে ডেস্ক রিপোর্ট।

রাজবাড়ীঃ

সারা দেশের মতো রাজবাড়ীতে বর্ণাঢ্য নানা আয়োজনে পালিত হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ। দিবসটি পালনে বুধবার সকাল ১০টার দিকে রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের আয়োজনে স্টেশন প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় বক্তারা যে কোনো দুর্ঘটনা এড়াতে যার যার স্থান থেকে সবাইকে সচেতন থাকার আহ্বান জানান। এছাড়া সভায় ভূমিকম্পের মতো দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় সকল উপকরণ হাতের নাগালে রাখার পরামর্শসহ বিভিন্ন দিক তুলে ধরা হয়।

জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ী-১ আসনের এমপি কাজী কেরামত আলী। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার ফজলুল হক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট ইমদাদুল হক বিশ্বাস।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উপসহকারী পরিচালক মো. শওকত আলী জোয়ার্দ্দার। এ সময় সুশীল সমাজ, ফায়ার সার্ভিস স্টেশনের টিম লিডার আব্দুল হালিম ও ফায়ার ম্যানসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

চাঁদপুরঃ

প্রাকৃতিক দুর্যোগসহ মানবসৃষ্ট নানা দুর্যোগে সচেতনতামূলক নানা কর্মসূচির মধ্য দিয়ে চাঁদপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত হয়েছে। 

এ উপলক্ষে বুধবার সকাল সাড়ে ৯টার দিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের চাঁদপুর উত্তর স্টেশন প্রাঙ্গণে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান। ফায়ার সার্ভিসের চাঁদপুর উত্তর স্টেশনের উপসহকারী পরিচালক ফরিদ আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদ পারভেজ চৌধুরী।

ফায়ারম্যান খোকন মজুমদারের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন চাঁদপুর প্রেস ক্লাব সভাপতি শহীদ পাটোয়ারি, সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র সূত্রধর, সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, সিনিয়র স্টেশন অফিসার আরিফুর রহমান প্রমুখ। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, কর্মী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরে ফায়ার সার্ভিস স্টেশন থেকে একটি যান্ত্রিক র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে এসে শেষ হয়।

মৌলভীবাজারঃ

দেশের অন্যান্য জেলার মতো মৌলভীবাজারেও সচেতনতামূলক মহড়া ও র‌্যালির মধ্য দিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত হয়েছ। এ উপলক্ষে বুধবার সকাল ১১টার দিকে শ্রীমঙ্গল উপজেলাধীন হবিগঞ্জ রোডস্থ উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

মহড়া প্রদর্শন ও সচেতনতামূলক এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নজরুল ইসলাম। এ সময় শ্রীমঙ্গল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের জোনাল অফিসের স্টেশন অফিসার মো. আজিজুল হক রাজনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ ফায়ার সার্ভিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

পরে শিক্ষার্থীদের নিয়ে অগ্নি নির্বাপক প্রদর্শনী ও জনসচেতনতামূলক র‌্যালি অনুষ্ঠিত হয়।

ঠাকুরগাঁওঃ

‘সচেতনতা, প্রস্তুতি ও প্রশিক্ষণ দুর্ঘটনা-দুর্যোগ মোকাবেলার সর্বোত্তম উপায়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারা দেশের মতো বর্ণাঢ্য নানা কর্মসূচির মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে পালিত হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ।

দিবসটি পালন উপলক্ষে বুধবার সকালে ফায়ার সার্ভিস স্টেশন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে এসে শেষ হয়। পরে সেখানে দিবসটির তাৎপর্য সম্পর্কে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঠাকুরগাঁও ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক মো. রফিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক কে এম কামরুজ্জামান সেলিম, পুলিশ সুপার মোহা. মনিরুজ্জামান ও জেলা পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ সাদেক কুরাইশী।

সভায় অতিথিরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীদের নতুন উদ্যমে সাহস, দক্ষতা, সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করার বিভিন্ন দিক নির্দেশনা দেন।

ময়মনসিংহঃ

দেশের অন্যান্য জেলার মতো ময়মনসিংহের ভালুকা উপজেলায় ‘সচেতনতা, প্রস্তুতি ও প্রশিক্ষণ দুর্ঘটনা-দুর্যোগ মোকাবেলার সর্বোত্তম উপায়’ এই প্রতিপাদ্যকে নিয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার বেলা সাড়ে ১২টার দিকে উপজেলার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কার্যালয়ে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ভালুকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রোমেন শর্মা বর্ণাঢ্য এ র‌্যালির উদ্বোধন করেন। 

পরে ভালুকা মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মাইন উদ্দিনের সভাপতিত্বে ও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার রকিবুল হাসানের উপস্থাপনায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন- ভালুকা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, ভালুকা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহরিয়ার সজীব ও ভালুকা প্রেস ক্লাবের বিভিন্ন সদস্যবৃন্দ।

এ সময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, পুলিশ সদস্য, পোশাক শ্রমিক কর্মকর্তাসহ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নানা পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড