• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সেই মা-মেয়ে পেলেন গাছ উপহার

  নিজস্ব প্রতিবেদক

২৩ অক্টোবর ২০১৯, ১৭:৪৩
গাছ কাটা
ছবি : সংগৃহীত

রাজধানীর অদূরে সাভারে একটি বাড়ির ছাদ বাগানের গাছ কেটে ফেলার অভিযোগে খালেদা আক্তার নামে একজন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতার হয়েছেন। বুধবার (২৩ অক্টোবর) সকালে সাভার থানা পুলিশ তাকে গ্রেফতার করে।

খালেদা আক্তার হাতে দা নিয়ে অন্যের লাগানো গাছ কেটে ফেলছেন, এমন একটি ভিডিও মঙ্গলবার (২২ অক্টোবর) ফেসবুকে ভাইরাল হয়। ভিডিওটি ধারণ করে ফেসবুকে দেন সাভারের সিআরপি রোডে ওই বাড়ির ছাদ বাগানের মালিক রত্না হাবিবের মেয়ে সুমাইয়া হাবিব। সুমাইয়া লালমাটিয়া কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষে পড়ছেন।

বুধবার সকালে ঘটনাস্থল পরিদর্শনে যান নির্বাহী হাকিম ও সাভার সার্কেলের সহকারী কমিশনার আবদুল্লাহ আল মাহফুজ।

ভাইরাল ভিডিওতে গাছের জন্য ওই মা-মেয়ের কান্নাজড়িত কথাও শোনা যাচ্ছিল। তারা বলছিলেন, ‘গাছ কী অপরাধ করেছে? গাছেরও প্রাণ আছে, আল্লাহ এগুলোর বিচার করবেন।’ এ মা-মেয়েকে গাছ উপহার দিয়েছেন গ্রিনসেভার্স নামে সংগঠনের সভাপতি আহসান রনি। তিনি ছাদ বাগানের মালিক রত্না হাবিব ও তার মেয়ে সুমাইয়া হাবিবের হাতে ১০টি গাছের চারা তুলে দেন।

ফেসবুকে পোস্ট করা ভিডিও এর সঙ্গে সুমাইয়া হাবিব লেখেন, ‘কখনো কি শুনেছেন মানুষ গাছ অপছন্দ করে? গাছ পরিবেশ নষ্ট করে? এই মহিলার গাছ পছন্দ না। তার বক্তব্য আমাদের গাছ ছাদের পরিবেশ নষ্ট করে ফেলছে। তাই এই মহিলা আমাদের সব গাছ কেটে ফেলছে। কী অপরাধ ছিল গাছের? কী অপরাধ ছিল? কেউ বলতে পারবেন? আমার মা গাছ অনেক পছন্দ করে, তাই ছাদের এক কোণে আমরা কিছু গাছ লাগিয়েছি, আর এই মহিলা আমাদের সঙ্গে শত্রুতা করে আমাদের লাগানো গাছগুলো কেটে ফেলল। এই বিল্ডিংয়ে আমরা দুটি ফ্লাট কিনেছি। সবাই যার যার ক্র‍য় করা ফ্লাটে থাকেন। ছাদে সবারই অধিকার আছে। আমরা আমাদের অধিকার থেকে কিছু গাছ লাগিয়েছি ছাদের একটা কোণে, কারণ আমরা ভাবতেও পারিনি গাছ মানুষ অপছন্দ করতে পারে।’

‘গাছ তো সৌন্দর্য বাড়ায়। আর তারা বলে আসছে আমাদের গাছ নাকি ছাদের পরিবেশ নষ্ট করে দিছে। তারা অকারণে অন্যায়ভাবে আমাদের জীবন্ত এবং ফলজ গাছগুলো কেটে ফেলল। আবার তার ছেলে কিছু ১০/১২ জন মাস্তান নিয়ে আসছে আমাদের ওপর হামলা করার জন্য। আমাদের একটাই অপরাধ আমরা গাছ ভালোবাসি। তাই শখ করে গাছ লাগিয়েছি। আমরা তো অন্যের জায়গায় গাছ লাগাইনি। আমরা আমাদের অধিকার থেকে গাছ লাগিয়েছি। আমার মা এই গাছগুলোরে নিজের সন্তানের মতো যত্ন করেন। আমরা গাছগুলোকে নিজের সন্তানের মতো ভালোবেসেছি। মানুষ কীভাবে এতটা নিচে নামতে পারে? গাছ তো তাদের কোনো ক্ষতি করেনি। পুরো ছাদই তো ফাঁকা। এই মাগরিবের আজানের সময় ওনার মাথায় সুন্নতি হিজাব; কীভাবে ধরন্ত গাছগুলো কেটে ফেলতে পারল। এর হয়তো কোনো বিচার হবে না। তবে আল্লাহর কাছে বিচার দিলাম। আল্লাহই বিচার করবে।’

ভিডিও এখন ফেসবুকে ভাইরাল। ভিডিওটি দেখে নিন্দা আর ক্ষোভে ফেটে পড়েন ফেসবুক ব্যবহারকারীরা। এরপরই ঘটনাটি প্রশাসনের নজরে আসে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড