• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বসের চেয়ে ১০ লাখ কমে বিক্রি হলো মেসি

  নিজস্ব প্রতিবেদক

০৯ আগস্ট ২০১৯, ১৮:১৫
বস ও মেসি
বস ও মেসি নামের গরু (ছবি : সংগৃহীত)

রাজধানীর কোরবানির হাটে এবার সর্বোচ্চ দামে বিক্রি হয়েছে বস ও মেসি নামে দুটি গরু। দুটি গুরুই ব্রাহামা জাতের। বসের ওজন এক হাজার ৪৫০ কেজি আর মেসির ওজন এক হাজার ৩০০ কেজি। বস বিক্রি হয়েছে ৩৭ লাখ টাকায়, মেসি বিক্রি হয়েছে ২৭ লাখে। অর্থাৎ বসের চেয়ে মেসি ১০ লাখ টাকা কমে বিক্রি হয়েছে। এদিকে টাইটানিক নামে আরেকটি গরু বিক্রি হয়েছে ১৭ লাখে। ফ্রিজিয়ান জাতের এই গরুর ওজন বসের চেয়েও বেশি, দেড় হাজার কেজি। কিন্তু বসের অর্ধেক দামও মেলেনি এই গরুর বেলায়।

রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধে সাদিক এগ্রো থেকে এসব দামে গরুগুলো বিক্রি হয়।

প্রতিষ্ঠানটির ইনচার্জ মো. মাইদুল ইসলাম বলেন, ‘সর্বনিম্ন ৬০ হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৩৮ লাখ টাকা দামের গরু আছে আমাদের খামারে। গত বছর কোরবানির ঈদে প্রায় এক হাজার ৩০০টির মতো গবাদিপশু বিক্রি করা হয়। এবার আড়াই হাজারের মতো গবাদিপশু বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।’

তিনি বলেন, ‘সরাসরি ওজন করে বিক্রি করার পাশাপাশি সৌন্দর্য বিবেচনা করেও বিক্রি করা হয় গবাদিপশু। এসব বিবেচনা করে এবার ২০০ কেজি থেকে ৩০০ কেজি ওজনের পশুর দাম প্রতি কেজি ৩৭৫ টাকা, ৪০০ কেজি থেকে ৫০০ কেজি ওজনের জন্য প্রতি কেজি ৪২৫ টাকা ও ৫০০ কেজি থেকে ৬০০ কেজি ওজনের জন্য প্রতি কেজি ৪৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

জানা যায়, রাজধানী ও আশপাশে দুই হাজার ৬৮০টি খামার আছে। এসব খামারের ১৬ হাজার ৭২৮টি গবাদিপশু কোরবানি যোগ্য। যার মধ্যে ১৪ হাজার ৯৩৭টি ষাঁড়, ১ হাজার ৩৯৩টি বলদ ও প্রায় সাড়ে ৬০০ গাভী। ১ হাজার ১৩৭টি ছাগল, ১৯১টি ভেড়া ও ৪০টির মতো মহিষও আছে।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড