• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘প্রজাপতি গুহা’ আর থাকছে না!

  অধিকার ডেস্ক

২৬ জুন ২০১৯, ১৩:৫২
প্রজাপতি গুহা
প্রজাপতি গুহা (ছবি : সংগৃহীত)

দীর্ঘদিন ধরেই রাজধানীর গুরুত্বপূর্ণ ও অন্যতম বড় সড়ক কারওয়ান বাজারের রাস্তা পারাপারে ব্যবহার হয়ে আসছে ‘প্রজাপতি গুহা’ নামের পাতালপথটি। তবে সম্প্রতি এটি ভেঙে ফেলার উদ্যোগ নেওয়া হয়েছে। মেট্রোরেল প্রকল্প এলাকায় পড়ায় এই পাতালপথটি ভেঙে ফেলা হবে বলে জানিয়েছেন মেট্রোরেল কর্তৃপক্ষ।

আগামী সপ্তাহে পাতালপথটি ভাঙার কাজ শুরুর কথা জানিয়ে তিনি বলেন, তবে এত দীর্ঘ সড়ক পারাপারে বিকল্প হিসেবে পাতালপথের কয়েক মিটার দূরে একটি পদচারী-সেতু নির্মাণ করা হয়েছে।

মেট্রোরেল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, পাতালপথটির জায়গায় মেট্রোরেলের একটি স্টেশন নির্মাণ করা হবে। স্টেশনের ভেতর দিয়ে সড়ক পারাপারের সুযোগ থাকবে। ফলে মেট্রোরেল চালু হলে পাতালপথের আর কোনো প্রয়োজনীয়তা থাকবে না।

মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশ ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করার পরিকল্পনা রয়েছে বলেও জানা যায়।

এছাড়া কর্তৃপক্ষ সূত্র জানায়, উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও হয়ে মতিঝিল পর্যন্ত এমআরটি-৬ বা মেট্রোরেল প্রকল্পের কাজ চলছে। প্রকল্পের কাজ আটটি প্যাকেজে ভাগ করা হয়েছে। এর মধ্যে আগারগাঁও থেকে কারওয়ান বাজার হয়ে মতিঝিল পর্যন্ত অংশের কাজ শুরু হয়েছে। প্রকল্প এলাকার ভেতরে পড়ায় পাতালপথটি সরিয়ে নিতে হচ্ছে।

মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, প্রজাপতি গুহায় পথচারীদের চলাচল থাকলেও বর্তমানে এর বেহাল দশা। দেয়ালের রং বিবর্ণ হয়ে গেছে। গুহার বাইরে হকাররা বসেছে পসরা সাজিয়ে। একসময় নিরাপত্তা প্রহরী থাকলেও এখন আর নেই। নেই টেলিভিশনটিও। মেট্রোরেল প্রকল্পের কারণে পাতালপথের ‘প্রজাপতি গুহা’ ভেঙে ফেলা হবে কিছুদিনের মধ্যে। এখন তার পাশেই নতুন একটি ফুটওভার ব্রিজ নির্মাণাধীন।

একজন চাকুরিজীবী আল আমিন মোরশেদ বলেন, অফিস শেষে এই পাতালপথ দিয়ে প্রতিদিন রাস্তা পারাপার হই। সংস্কারের পর রাজধানীর প্রাণকেন্দ্রের এই আন্ডারপাসটি একটি সৌন্দর্যময় স্থাপনা ছিল। তবে এখন আন্ডারপাসটি দেখভালের অভাবে বেহাল দশায় রয়েছে। এটি না ভেঙে মেট্রোরেলের কাজ করলে শহরে একটি নান্দনিক স্থাপনা রক্ষা পেত।

ব্যস্ত সড়কে রাস্তা পারাপারে পরিচ্ছন্ন পাতালপথটি একসময় পথচারীদের কাছে স্বস্তিকর থাকলেও এখন এর অবস্থা নাজেহাল। কিছুদিন আগেও এখানে ছিল নানা রঙিন প্রজাপতির রেপ্লিকা। ছিল বিশাল আকারে রঙিন ছবির ফ্রেম, ময়লা ফেলার ঝুড়ি। এসব এখন সরিয়ে ফেলা হয়েছে। কেবল আন্ডারপাসে প্রবেশের রাস্তায় কিছু প্রজাপতির রেপ্লিকা লাগানো আছে। ২০১৭ সালে কারওয়ান বাজার আন্ডারপাস ব্যবহারে উৎসাহী করার জন্য এটিএন নিউজের উদ্যোগে ও আইএফআইসি ব্যাংকের সহযোগিতায় এটি বাস্তবায়ন করে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

মেট্রোরেলের প্যাকেজ-৫-এর চিফ প্ল্যানিং ইঞ্জিনিয়ার মো. সারফরাজ উদ্দীন বলেন, কারওয়ান বাজারে নতুন পদচারী-সেতুর নির্মাণকাজ শেষ। ২৭ জুন চূড়ান্ত পরিদর্শন করার কথা রয়েছে। ২৮ জুন এটি সর্বসাধারণের ব্যবহারের জন্য খুলে দেওয়া হতে পারে। এটি চালু হলে পাতালপথটি পরিত্যক্ত ঘোষণা করা হবে।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড