• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বায়ুদূষণে শীর্ষে ঢাকা, দ্বিতীয়তে দিল্লি

  অধিকার ডেস্ক

১৩ জুন ২০২৩, ১১:১৪
বায়ুদূষণে শীর্ষে ঢাকা, দ্বিতীয়তে দিল্লি
রাজধানীতে বায়ুদূষণ (ফাইল ছবি)

বায়ুদূষণের তালিকায় আজও শীর্ষস্থানে অবস্থান করছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র বাংলাদেশের রাজধানী শহর ঢাকা। আজ মঙ্গলবার (১৩ জুন) সকাল ৮টা ৩২ মিনিটে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে।

বায়ুদূষণের তালিকায় ঢাকার স্কোর হচ্ছে ১৮৩ অর্থাৎ ঢাকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে। বায়ুদূষণের দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশ দেশ ভারতের রাজধানী দিল্লি। শহরটির স্কোর হচ্ছে ১৬৪ অর্থাৎ সেখানকার বায়ুর মানও অস্বাস্থ্যকর।

আর তৃতীয় অবস্থানে উঠে এসেছে পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর হচ্ছে ১৫৪ অর্থাৎ শহরটির বাতাসও ভীষণ অস্বাস্থ্যকর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

দূষণমাত্রা বেশি হওয়ায় গত রবিবারও তালিকার শীর্ষে অবস্থান করেছিল ঢাকা। কিন্তু সোমবার (১১ জুন) দূষণমাত্রা কিছুটা কমে তালিকার তৃতীয় অবস্থানে ছিল রাজধানী ঢাকা। এর আগে ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড