• শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৫ মাঘ ১৪২৮  |   ১৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘ঢাকা নগর পরিবহন’ চালু হচ্ছে ২৬ ডিসেম্বর

  নিজস্ব প্রতিবেদক

২৮ নভেম্বর ২০২১, ১৪:৪৬
ঢাকা নগর পরিবহন
ঢাকা নগর পরিবহন (ছবি: সংগৃহীত)

আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে না ‘ঢাকা নগর পরিবহন’ নামে বাস রুট রেশনালাইজেশনের প্রথম ধাপ। এর পরিবর্তে আগামী ২৬ ডিসেম্বর এটি চালু করা হবে।

রবিবার (২৮ নভেম্বর) দুপুরে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৯তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

জানা যায়, এই রুটে মোট ১০০টি নতুন বাস নিয়ে যাত্রা শুরু করবে এই পরিবহন সংস্থা। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত প্রায় ২১ কিলোমিটারের এ রুটে প্রতি কিলোমিটারে যাতায়াত ভাড়া পড়বে ২ টাকা ২০ পয়সা।

কমিটির সভা শেষে মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, কিছু অসহযোগিতার কারণে পূর্ব নির্ধারিত সময়ে এই গণপরিবহন চালু করা সম্ভব যাচ্ছে না। নতুন তারিখে যেভাবেই হোক এই সার্ভিসটি চালু করা হবে।

তিনি বলেন, আমরা যে পরিমাণ বাস মালিকদের সাড়া পাব বলে আশা করেছিলাম, সেটি পাইনি। মাত্র ৬টি পরিবহন তাদের নাম জমা দিয়েছিল। তাই এখন বিষয়টিকে ওপেন করে দেওয়া হচ্ছে। আমরা বিজ্ঞপ্তির মাধ্যমে ও গণমাধ্যমের মাধ্যমে উদ্যোক্তা এবং ফ্র্যাঞ্চাইজিদের নিজেদের প্রতিষ্ঠান নাম জমা দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

শেখ তাপস বলেন, ‘বিআরটিসি ৩০টি বাস এই সার্ভিসের জন্য দিচ্ছে। যেহেতু বাসগুলো দ্বিতল। সেই হিসেবে আমাদের আরো ৬০টি বাস লাগবে। তাই বিষয়টিকে ওপেন করে দিচ্ছি। এখানে মালিক একাধিক হতে পারে। যারা নাম জমা দিবেন তাদের রোড পারমিটের বিষয়টি নিশ্চিত করা হবে। তবে সব শর্ত তাদের মানতে হবে।’

আরও পড়ুন: হেফাজত মহাসচিব নূরুল ইসলাম লাইফ সাপোর্টে

মেয়র তাপস বলেন, নগরের সড়কে শৃঙ্খলা ফেরাতে গত এক বছর আমরা অক্লান্ত পরিশ্রম করেছি। এখন আমরা লক্ষ্য পূরণের কাছাকাছি আছি। ঘাটারচর থেকে কাঁচপুর একটি পাইলটিং রুট নির্ধারণ করেছি। বাসগুলো জয়েন ভেঞ্চারের মাধ্যমে পরিচালিত হবে। পরে পুরো ঢাকায় কয়েকটি কম্পানির মাধ্যমে বাস চলবে।

ওডি/আজীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড