• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজধানীতে দাফন নিয়ে দুপক্ষের সংঘর্ষ

  নিজস্ব প্রতিবেদক

০৭ এপ্রিল ২০২০, ১৮:৫১
আজিমপুর
আজিমপুর পুরাতন কবরস্থান (ছবি : সংগৃহীত)

নাম দীন ইসলাম। রাজধানীর কামরাঙ্গিরচরের পূর্ব রসুলপুরের বাসিন্দা তিনি। দীর্ঘদিন লিভার ক্যান্সারে ভোগার পর মঙ্গলবার (০৭ এপ্রিল) মারা যান দীন ইসলাম। 

একই দিন বিকালে দীন ইসলামের স্বজনরা তার মৃতদেহ দাফনের জন্য আজিমপুর পুরাতন কবরস্থানে নিয়ে আসেন। ওই সময় খোদাই করা কবর পছন্দ-অপছন্দ নিয়ে গোরখোদকের সঙ্গে স্বজনদের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে দুপক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে।

দীন ইসলামের স্বজনরা জানান, গোরখোদক যে কবরটি খোদাই করেছিলেন সেটা খুবই ছোট। পরে তারা কবরটি আরও একটু খুঁড়ে বড় করতে বললে মোটা অঙ্কের টাকা দাবি করেন গোরখোদক।

টাকা চাওয়া গোরখোদককে দীন ইসলামের স্বজনরা বলেন, ঢাকা সিটি করপোরেশন তো এ কবরস্থানে প্রতিটি লাশ বিনামূল্যে দাফন করে। দাফনের কফিন থেকে শুরু করে বাঁশ, চাটাই ও হোগলা তারাই সরবরাহ করে থাকে। দাফন শেষে তারা খুশি হয়ে কিছু টাকা বখশিশ দেবেন।

জবাবে গোরখোদকরা বলেন, আগে টাকা পরে দাফন, পছন্দ না হলে লাশ নিয়ে কবরস্থান থেকে চলে যান। 

এ নিয়ে গোরখোদক ও কবর দিতে আসা মৃত ব্যক্তির স্বজনদের মধ্যে তর্কবিতর্ক শুরু হয়।

স্বজনরা অভিযোগ করে বলেন, তর্কবিতর্কের এক পর্যায়ে গোরখোদকদের ২-৩ জন রামদা ও লাঠি নিয়ে তাদের ওপর হামলা করে। এক তরুণের ঘাড়ে কোপ দেয় তারা। তিনি সরে যাওয়ায় গলায় সামান্য আঘাত লাগে। 

দুপক্ষের চিৎকার চেঁচামেচিতে নিউ মার্কেটের সামনে টহলরত পুলিশ সদস্যরা কবরস্থানে ছুটে আসেন। পুলিশ এলে গোরখোদকরা পালিয়ে যান। এ সময় পুলিশ দীন ইসলামের দাফন করতে আসা শাকিল নামে এক যুবককে আটক করে। এছাড়া জাহিদ নামে এক গোরখোদককেও আটক করে পুলিশ। 

পরে অন্য গোরখোদক নিয়ে বৃদ্ধের লাশ দাফন হয়।

এ বিষয়ে আজিমপুর কবরস্থানের মোহরার হাফিজুর রহমান বলেন, দাফন নিয়ে দুপক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। টাকা দাবি করেছে কি-না তা জানি না। তবে কবরটি খোঁড়া ঠিক হয়নি বলে তর্কবিতর্ক থেকে সংঘর্ষে রূপ নেয়। 

তিনি জানান,  যিনি কবর খোদাই করেছেন তিনি সিটি করপোরেশেনের স্টাফ না। দাফন-কাফনের জন্য বাঁশ, চাটাই সরবরাহকারী ঠিকাদারের লোক। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড