• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘গৃহ কারাগার’-এর দশম পর্ব

ধারাবাহিক গল্প : গৃহ কারাগার

  ফখরুল হাসান

০১ অক্টোবর ২০১৯, ১৮:১৬
গল্প
ছবি : প্রতীকী

বিয়ের বেশ কয়েক বছর পর বাবার বাড়িতে গিয়ে জানতে পারি আকাশ আমাকে ভালোবাসতো! কিন্তু, সরাসরি কোনদিন আমাকে বলেনি! আমি ও আকাশকে মনে প্রাণে চাইতাম। আমিও কোনদিন মুখ ফোটে বলিনি। আমার জানার পর তো সবকিছু শেষ।

তবুও আকাশকে প্রশ্ন করেছিলাম কেন আমার বিয়ে বন্ধ করেনি। তার জবাব ছিল। ‘ভালোবাসার মানুষটাকে নিজের করে পাবার জন্য হয়তো সবকিছু ধ্বংস করা সহজ, কিন্তু সৃষ্টি করতে পারে কয়জন? আমি ধ্বংস করার দলে নই। তাই তোমাকে ফেরাতে চেষ্টা করিনি। আমি চাইনি তোমার স্বপ্নপূরণে বাঁধা হতে। তোমার ভালোবাসার ফ্রেমে হয়তো আজীবন বন্দি হতে পারবো না, কিন্তু ভালোবাসার সুন্দর ফ্রেমটাকে আমি নষ্ট হতে দেবো কোন অপরাধে?’

এখনো নিজেকে অপরাধী মনে হয়। সেদিন আমি অন্ধ হয়ে গিয়েছিলাম ধনী স্বামী পাবো ভেবে। সেই পাপের প্রায়শ্চিত্ত এখন করছি প্রতিটি মূহুর্তে। একটা মানুষের জন্য যতক্ষন পর্যন্ত বুকের ভেতর আবেগের জায়গার অস্তিত্ব থাকে, ততোক্ষন পর্যন্ত ধরে রাখার চেষ্টাটা চালিয়ে যাওয়া লাগে। প্রিয় মানুষটি হারালে সেই মানুষটি আর ফেরে না কখনো। ফিরলেও আগের মতন করে ফিরেনা।

এই পৃথিবীতে সম্পর্কের মূল্য অনেক। হুট করে একটা সম্পর্ক থেকে বের হয়ে আসা সহজ, হুট করে একটা সম্পর্ক তৈরী করা কঠিন। বেশিরভাগ মানুষ প্রেমের সম্পর্কের বিচ্ছেদের পর, অনেকদিন আর কোন সম্পর্কে যায়না। একজনের পর অন্যজনকে ভালোবাসা যায়না, এই কারণে নয়। কারণ, একজনের পর অন্যজনের কাছে নতুন করে নিজেকে পরিচয় করানোর আগ্রহটা মরে যায়।

পৃথিবীতে আগ্রহের মৃত্যুর চেয়ে ভয়ংকর মৃত্যু আর কিছু নেই। হয়তো এ কারণে আকাশ এখনো বিয়ে করেনি। যে মানুষটি আমার সুখের কথা ভেবে নিজের প্রেমকে কুরবানি দিলো তার কাছে কী করে বলি আমি ভালো নেই।

(চলবে...)

‘গৃহ কারাগার’-এর নবম- ধারাবাহিক গল্প : গৃহ কারাগার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড