• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডালিয়ার সন্তান সমতুল্য ‘আরিশা'স ক্লোজেট’

  নিশীতা মিতু

০৭ নভেম্বর ২০২১, ১১:২৮
আরিশা'স ক্লোজেট
আরিশা'স ক্লোজেটের কিছু পণ্য

নারীদের পোশাকের অনলাইন প্রতিষ্ঠান ‘আরিশা'স ক্লোজেটের’ কর্ণধার মমতা আক্তার ডালিয়া। শাড়ি, সেলোয়ার কামিজ, কুর্তি নিয়ে কাজ তার। উদ্যোক্তা এই নারীর সঙ্গে আড্ডা হয় দৈনিক অধিকারের। ব্যবসার নানা খুঁটিনাটি আর নিজের স্বপ্নের কথা জানান তিনি।

ডালিয়ার জন্ম ১৯৯৩ সালে। গ্রামে জন্ম হলেও বাবা সরকারি চাকরিজীবী হওয়ার সুবাদে দুই বছর বয়সেই চলে আসেন ঢাকায়। অর্থাৎ ডালিয়ার শৈশব, কৈশোর, বেড়ে ওঠা সবই এই ঢাকা শহরেই। বর্তমানে নিজের ব্যবসা নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি। উদ্যোগকে আরও বড় করার লক্ষ্যে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন।

ব্যবসায় আসার গল্প জানতে চাইলে ডালিয়া বলেন, আমি সবসময়ই অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে চেয়েছি। মাস্টার্স শেষ করার পর নিজে কিছু করার জন্য তীব্র আকাঙ্ক্ষা বাসা বেঁধেছিল মনের গভীরে। কিন্তু তখন আমার সন্তান খুব ছোট, ওকে নিয়ে সকাল-সন্ধ্যা অফিস করা আসলে সম্ভব হয়ে উঠছিল না। এসব ভেবে খুব হতাশাগ্রস্ত হয়ে পড়ছিলাম। তখন ভাবলাম এমন কিছু করি যাতে আমি আমার সন্তানকে ঠিকমতো সময় দিতে পারবো, সেই সঙ্গে নিজেও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হতে পারব। সেই চিন্তা থেকেই অনলাইন ব্যবসাকে পেশা হিসেবে বেছে নিলাম। ডালিয়া একমাত্র কন্যার নাম আরিশা। সন্তানের নামের ব্যবসা প্রতিষ্ঠানের নামকরণ করেন তিনি। কারণ তার কাছে নিজের উদ্যোগও অনেকটা নিজের সন্তানের মতো। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ব্যবসায়ী হিসেবে পথচলা শুরু করেন ডালিয়া।

দেশীয় শাড়ি আর পোশাককে কেন কাজের জন্য বেছে নিলেন? জানতে চাইলে ডালিয়া বলেন, কাজ শুরু করার আগেই ভেবেছিলাম যে জিনিসের প্রতি আমার নিজের ভালোবাসা আছে তাই দিয়েই শুরু করবো। দেশীয় পোশাকের প্রতি ভালোবাসা প্রবল ছিল সবসময়ই। তাই কাজ শুরু করলাম এসব নিয়েই। আমাদের দেশীয় শাড়ি, থ্রি-পিস নিয়েই মূলত কাজ করছি। এছাড়াও আমার নিজস্ব ডিজাইনের ব্লক ও টাইডাই এর কাপল ও ফ্যামিলি সেট করে থাকি।

ডালিয়ার ব্যবসার মূল প্রতিপাদ্য হলো- ‘আ স্যাটিসফাইড কাস্টোমার ইজ অ্যান অ্যাসেট’ অর্থাৎ ‘একজন সন্তুষ্ট ক্রেতা, একটি সম্পদের ন্যায়’। আর তাই ক্রেতার সন্তুষ্টি, চাহিদা ও মতামত তার কাছে খুবই গুরুত্বপূর্ণ। ডালিয়া বলেন, আমার পেজের জন্য যেকোনো পণ্য পছন্দ করার আগে আমি ক্রেতার পছন্দকে গুরুত্ব দেই। ক্রেতারা কোন ধরনের পোশাক বেশি পছন্দ করছেন তা মাথায় রাখি। যেকোনো ম্যাটারিয়াল নির্ধারণ করার সময় আমি প্রথমেই মাথায় রাখি তার গুণগতমান, মানের সঙ্গে সমঝোতা কখনই করি না আমি। ক্রেতার সাধ্যের মধ্যে সর্বোত্তম পণ্যটি তাদের হাতে তুলে দিতে চেষ্টা করি সবসময়। এজন্য আলহামদুলিল্লাহ আমার পেজের ক্রেতাগণ সবসময়ই ভালোবাসেন আরিশা'স ক্লোজেটকে।

করোনা ব্যবসা ক্ষেত্রে কেমন প্রভাব ফেলেছে জানতে চাইলে ডালিয়া বলেন, করোনা যেহেতু বিশ্ব অর্থনীতির ওপর প্রভাব ফেলেছে সেক্ষেত্রে আমরা যারা অনলাইন ব্যবসায়ে জড়িত তাদের ওপরেও যথেষ্ট প্রভাব পড়েছে। তারপরও আলহামদুলিল্লাহ আমি থেমে নেই, কাজ চালিয়ে যাচ্ছি। করোনাকালের শুরুর দিকে যে ধাক্কাটা পড়েছিল, ভেবেছিলাম আবার ঘুরে দাঁড়ানো হয়তো সম্ভব হবে না। তবে আমার মনে হয় এই দুর্দিনে অনলাইন বিজনেস অনেক পরিবারের জন্য আশীর্বাদ হয়ে উঠেছে। ঘরে থেকেই প্রয়োজনীয় জিনিসপত্র পাওয়ার সহজ মাধ্যম হয়ে উঠেছে ফেসবুক পেজগুলো। চাকরি হারানো অনেক মানুষের মাধ্যমেই আয়ের পথ খুঁজে নিয়েছে। ভালো মন্দ মিলিয়েই জীবন, ব্যবসা তো জীবনেই একটা অংশ।

ক্রেতাদের নিয়ে বেশ সন্তুষ্ট ডালিয়া। বেশ কিছু ক্রেতার সঙ্গে পারিবারিক সম্পর্কও হয়ে গেছে কাজ করতে গিয়ে। আর তাই তাই, ক্রেতাকে আশীর্বাদস্বরূপ দেখেন তিনি। ব্যবসাক্ষেত্রে সবচেয়ে বেশি উৎসাহ যুগিয়েছেন স্বামী। ডালিয়া বলেন, উনি একদম প্রথম থেকেই আমাকে সার্বিক সহযোগিতা করেছেন। পরিবারের বাকিরা প্রথমে সহযোগিতা না করলেও, আমার কাজের আগ্রহ ও ব্যবসায়ের অগ্রগতি দেখে এখন সবাই খুব আন্তরিক ও সহযোগিতা করেছেন।

নতুন উদ্যোক্তাদের উদ্দেশ্যে ডালিয়া বলেন, নতুনদের জন্য আমার একটাই পরামর্শ, আপনি যে কাজে আগ্রহী এবং আপনি যে কাজটা খুব ভালো পারেন কিংবা আপনার যে কাজ অন্যদের থেকে ভিন্ন, সেই কাজটিকেই উদ্যোগে পরিণত করার কথা ভাবুন। সৃজনশীলতাকে কাজ লাগান, আপনার অনন্য গুণটিকেই প্রাধান্য দিন।

নিজের উদ্যোগে যেন কিছু মানুষের কর্মসংস্থান গড়ে তুলতে পারা যায়, আপাতত সেই স্বপ্ন বাস্তবায়নের পথে একটু একটু করে হাঁটছেন ডালিয়া। তিনি বলেন, একজন মানুষের জন্যও যদি কর্মসংস্থান করতে পারি সেটাও হবে আমার পরম পাওয়া। ইনশাআল্লাহ, সামনে হয়ত পারব। ‘আরিশা'স ক্লোজেট’ একদিন একটা ব্র্যান্ড হবে, আমি সেই দিনের জন্যই বর্তমানে পরিশ্রম করে যাচ্ছি। সকলের দোয়া চাই যেন আমি আমার স্বপ্ন পূরণ করতে পারি।

ডালিয়া তার সন্তান সমতুল্য আরিশা’স ক্লোজেটকে নিয়ে এগিয়ে যাক নিজ গতিতে, বাস্তব করুক তার স্বপ্নগুলো।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড