• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদের রেসিপি : গরুর মেজবানি মাংস

  লাইফস্টাইল ডেস্ক

২৩ মে ২০২০, ২০:২২
মেজবানি মাংস
ছবি : সংগৃহীত

উৎসবে-আয়োজনে গরুর মাংসের এই পদটি বেশ জনপ্রিয়। ইদের দিনটিতে রান্না করতে পারেন সুস্বাদু মেজবানি মাংস। যদিও অন্যান্যবারের মতো এবার অতিথি আপ্যায়নের পর্ব নেই, তবু পরিবারের সদস্যদের জন্য রান্না করতে পারেন। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

উপকরণ: গরুর মাংস ২ কেজি পেঁয়াজ কুচি ১ কাপ রসুন বাটা ১ টেবিল চামচ হলুদ ও মরিচ গুঁড়া ১ টেবিল চামচ ধনে ও জিরা গুঁড়া ১ টেবিল চামচ সরিষার তেল ১ কাপ মাংসের মসলা ১ চা চামচ টক দই ১ কাপ কাঁচামরিচ ১০/১২টি গোলমরিচ ১ চা চামচ দারুচিনি ও এলাচ ৫/৬টি জয়ফল ও জয়ত্রী আধা চা চামচ মেথি গুঁড়া ১ চা চামচ লবণ স্বাদমতো।

প্রণালি: মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস, তেল, টক দই, হলুদ, মরিচ, আদা, রসুন, পেঁয়াজ, লবণ ও সব মসলা নিয়ে মেরিনেট করে রাখুন। অর্ধেক পেঁয়াজ তেলে ভেজে বেরেস্তা করে নিন।

আরও পড়ুন : ইদের রেসিপি : ছানার পায়েশ

চুলায় হাঁড়ি বসিয়ে মেরিনেট করা মাংস কষাতে থাকুন। হাঁড়িতে ২ কাপ পরিমাণ পানি দিয়ে আরো কিছুক্ষণ কষাতে হবে। মাংস থেকে পানি ঝরে গেলে মৃদু আঁচে মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন।

মাংসের পানি শুকিয়ে এলে কাঁচামরিচ, ধনে, জিরা গুঁড়া দিয়ে মৃদু আঁচে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পেঁয়াজ বেরেস্তা দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু গরুর মেজবানি মাংস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড