• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ছুটির দিনে চুমুক দিন ‘হট চকলেটে’

  লাইফস্টাইল ডেস্ক

২১ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩৮
হট চকলেট
হট চকলেট (ছবি- ইন্টারনেট)

চা আর কফির পর লোভনীয় পানীয়র তালিকায় রয়েছে হট চকলেট। অনেকেই ভাবেন দুধের সঙ্গে কোকো পাউডার মিশিয়ে নিলেই হট চকলেট তৈরি হয়ে যায়। আসলে কিন্তু তা নয়। সুস্বাদু হট চকলেট তৈরি করার কিছু নির্দিষ্ট কৌশল রয়েছে।

সহজ তিনটি উপাদানের সাহায্যে, মাত্র ৫ মিনিটে তৈরি করতে পারেন রেস্টুরেন্টের মতো মুখরোচক হট চকলেট।

যা যা প্রয়োজন

ডার্ক চকলেট ১০০ গ্রাম, পূর্ণ ননীযুক্ত তরল দুধ ২ কাপ, কর্ন ফ্লাওয়ার ১/২ চা চামচ। স্বাদ বাড়াতে ব্যবহার করতে পারেন এক চিমটি লবণ ও স্বাদমতো চিনি বা সুইটনার। পরিবেশনের জন্য ব্যবহার করতে পারেন মার্শম্যালো, ওয়েফার ও চকলেট কুচি।

প্রণালি

সসপ্যানে ডার্ক চকলেট ছোট ছোট টুকরো করে দিন। অল্প আঁচ রাখুন চুলায়। সঙ্গে মেশান খানিকটা দুধ যেন চকলেট পুড়ে না যায়। চকলেট গলে দুধের সঙ্গে পুরোপুরি মিশে গেলে বাকি দুধ দিয়ে দিন। (২ টেবিল চামচ রেখে দিন। এটি পরে লাগবে)

একটি ছোট বাটিতে ১ বা ২ চামচ কর্ন ফ্লাওয়ার নিন। আলাদা করে রাখা দুধটুকু এতে দিয়ে মিহি মিশ্রণ তৈরি করুন। সসপ্যানে থাকা চকলেট ও দুধের মিশ্রণে এই মিশ্রণ দিয়ে দিন। হট চকলেট ঘন না হওয়া অব্দি নাড়তে থাকুন।

আরও পড়ুন : হট চকলেটের স্বাস্থ্য উপকারিতা

চকলেট ঘন হয়ে এলে এতে এক চিমটি লবণ দিয়ে দিন। ওপরে দিয়ে দিন মার্শম্যালো, ওয়েফার এবং চকলেট কুচি। এগুলো না থাকলেও সমস্যা নেই। কারণ এই হট চকলেট এমনিও খেতে দারুণ লাগবে।

হট চকলেট তৈরিতে এটি ঘন করার জন্য অনেকেই ক্রিম ব্যবহার করেন। তাতে ক্যালরি বেড়ে যায় অনেকখানি। তাই ক্রিমের বদলে কর্ন ফ্লাওয়ার ব্যবহার করুন। এতে ক্যালরিও কম থাকবে, স্বাদও ঠিক থাকবে।

ওডি/এনএম

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড