• শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জীবনধারা সম্পর্কে যে অবিশ্বাস্য তথ্যগুলো আপনার অজানা (শেষ পর্ব)

  ইশরা-তুজ-জোহরা মারুফা

২২ ডিসেম্বর ২০২১, ১৬:১২
জীবন
ছবি : সম্পাদিত

আমাদের চারপাশে অতি সাধারণ অনেক কিছুর মাঝেই যে অসাধারণ অনেক কিছু লুকিয়ে আছে তা হয়ত আমরা ভেবে দেখি না। দৈনন্দিন জীবনে এমন অনেক মজার মজার ঘটনা আছে যা সম্পর্কে আমরা অবগত নই। তেমনি জীবনধারা সম্পর্কেও এমন কিছু মজার মজার তথ্য আছে যা আমরা অনেকেই জানি না। তাহলে চলুন তেমন কিছু তথ্য জেনে যাক-

১৬। জেসিকা নামটি এসেছে শেক্সপিয়রের লেখনী থেকে

১৫৯৬ সালে শেক্সপিয়র তার দ্যা মার্চেন্ট অফ ভেনিস নাটকে প্রথম জেসিকা নামটি উল্লেখ করেন। নাটকটিতে শাইলকের কন্যা যার নাম বাইবেল অনুসারে ইসকাহ এবং ইংরেজিতে জেসিকা।

১৭। জাপানে হাতির গোবর থেকে বিয়ার তৈরি করা হয়

জাপানে সানকট গ্যালেন নামে একটি মদের কারখানায় এক ধরনের বিয়ার তৈরি করা হয় যা হাতির গোবর থেকে বানানো হয়। হাতিকে কফি বিন খাইয়ে গোবর থেকে এই বিশেষ বিয়ার তৈরি করা হয় এবং সেখানে এটি খুব প্রচলিতও বটে।

১৮। মহা বিশ্বেরও একটি রং আছে

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ২০০,০০০ এরও বেশি ছায়াপথ থেকে আলোর রংয়ের গড় সংগ্রহ করে দেখেন যে আমাদের মহাবিশ্ব ধূসর বর্ণের। মজার বিষয় হলো তারা এটির নাম দিয়েছেন ‘মহাজাগতিক ল্যাতে’।

১৯। অ্যামাজনকে আপনি দাতব্যের একটি মাধ্যম হিসেবে ভাবতে পারেন

আপনি যদি পুরনো অ্যামাজনের পরিবর্তে অ্যামাজন স্মাইল ব্যবহার করেন তবে এটি আপনার কেনাকাটার ০.৫ শতাংশ আপনার পছন্দের একটি দাতব্য সংস্থায় দান করবে। অর্থাৎ, অ্যামাজনকে আপনি একটি দাতব্য মাধ্যমও ভাবতে পারেন।

২০। অ্যান্টিবায়োটিক শেষ করা খুবই গুরুত্বপূর্ণ

আপনি যদি অ্যান্টিবায়োটিকের নির্দিষ্ট কোর্স শেষ না করেই ওষুধ খাওয়া বন্ধ করে দেন তবে ব্যাকটেরিয়া যেটা এখনও মরেনি সেটা প্রতিরোধ করার ক্ষমতা বৃদ্ধি করে আরও শক্তিশালী হয়ে উঠে। তাই, মাঝপথে কখনই অ্যান্টিবায়োটিক খাওয়া বন্ধ করবেন না, পুরো কোর্স শেষ করবেন।

আরও পড়ুন : জীবনধারা সম্পর্কে যে অবিশ্বাস্য তথ্যগুলো আপনার অজানা (পর্ব- ২)

২১। বায়ুর সবটাই অক্সিজেন নয়

বায়ুর ৭৮ শতাংশ নাইট্রোজেন। তবে অক্সিজেনের মাত্রা অত্যধিক হলে এক ধরণের সুখ বা আরাম বোধ হয়। তাই ভারসাম্য রক্ষার জন্য বায়ুতে ২২ শতাংশ অক্সিজেন থাকে।

২২। চলন্ত সিঁড়ি ব্যবহারেরও কিছু প্রথা আছে

মার্কিন যুক্তরাষ্ট্রে সিঁড়ি এবং এসকেলেটরগুলিতে ডানদিকে দাঁড়ানো এবং বামে হাঁটার প্রথা রয়েছে। এমনকি এটি কোথাও লেখা না থাকলেও।

জীবনধারণ সম্পর্কিত এ তথ্যগুলো কি জানা ছিল আপনার?

সূত্র : বেস্ট লাইফ অনলাইন

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড