• শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জীবনধারা সম্পর্কে যে অবিশ্বাস্য তথ্যগুলো আপনার অজানা (পর্ব- ২)

  ইশরা-তুজ-জোহরা মারুফা

২১ ডিসেম্বর ২০২১, ১৪:৫২
জীবন
ছবি : সম্পাদিত

আমাদের চারপাশে অতি সাধারণ অনেক কিছুর মাঝেই যে অসাধারণ অনেক কিছু লুকিয়ে আছে তা হয়ত আমরা ভেবে দেখি না। দৈনন্দিন জীবনে এমন অনেক মজার মজার ঘটনা আছে যা সম্পর্কে আমরা অবগত নই। তেমনি জীবনধারা সম্পর্কেও এমন কিছু মজার মজার তথ্য আছে যা আমরা অনেকেই জানি না। তাহলে চলুন তেমন কিছু তথ্য জেনে যাক-

৮। বৃষ্টির পরে মাটির যে গন্ধ তৈরি হয় সেটারও একটি নাম আছে

বৃষ্টির পর মাটিতে সৃষ্টি হওয়া গন্ধটিকে পেট্রিকার বলে। এটি একটি তেল উদ্ভিদ থেকে আসে যা মাটিতে শুকিয়ে যায়। যখন বৃষ্টি হয়, তেলটি এক ধরণের ব্যাকটেরিয়া থেকে উপজাতের সঙ্গে একত্রিত হয়ে গন্ধ তৈরি করে।

৯। বরফ খেতে ইচ্ছা হওয়া আয়রনের অভাবের একটি লক্ষণ

আপনি যদি আপনার সোডা শেষ করার পরে বরফ খেতে পছন্দ করেন তবে আপনি হয়তো রক্ত শূন্যতায় ভুগছেন। এটা প্যাগোফ্যাগিয়া নামেও পরিচিত। রক্তে আয়রনের অভাব থাকলে এমনটা হয়ে থাকে।

১০। উইকিপিডিয়াকে ডাউনলোড করা যায়

যেকোনো বিষয় সম্পর্কে একটু বেশি জানতে আমরা ঢুঁ মারি উইকিপিডিয়ায়। আপনি চাইলে সম্পূর্ণ উইকিপিডিয়া ডাউনলোড করতে পারেন এবং এটি একটি ইউএসবি ড্রাইভে রাখতে পারেন।

১১। ভ্রমণ গাইড হিসেবেও কাজ করে উইকিপিডিয়া

আপনি যদি উইকিপিডিয়াকে আপনার অবস্থান জানার অনুমতি দেন, তাহলে এটি আপনাকে প্রাসঙ্গিক বিষয় সম্পর্কে তথ্য প্রদান করতে পারে। এর নিয়ারবাই ফাংশন ব্যবহার এর মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা খুঁজে পাওয়া যায়। অর্থাৎ উইকিপিডিয়া হতে পারে আপনার ভ্রমণ গাইড।

১২। পৃথিবীতে মানুষের থেকেও বেশি প্রাণ রয়েছে আপনার শরীরে

আপনার শরীর জীবাণু দিয়ে পরিপূর্ণ একটি গ্রহের মতো। প্রায় এক ট্রিলিয়ন জীবাণু আপনার শরীরে বাস করে। শরীরের ৯০ শতাংশ কোষ আসলে এই জীবাণু দ্বারাই গঠিত।

১৩। ক্ষুদ্র ক্ষুদ্র মাইট আপনার মুখে বসবাস করে

আতঙ্কিত হবেন না, তবে আপনার মুখে আট-পাওয়ালা, মাকড়সার মতো প্রাণীরা হেঁটে বেড়াচ্ছে। সৌভাগ্যবশত এগুলি অণুবীক্ষণ যন্ত্রেও দেখা অসম্ভব। কিন্তু বিবিসির সূত্র অনুসারে, এগুলো আমদের লোমকূপে বা সেবেসিয়াস গ্রন্থিতে বসবাসকারী লম্বা কৃমির মতো দেখতে একধরনের মাইট।

আরও পড়ুন : জীবনধারা সম্পর্কে যে অবিশ্বাস্য তথ্যগুলো আপনার অজানা (পর্ব- ১)

১৪। হার্ট অ্যাটাকের সময় অ্যাসপিরিন আপনার জীবন বাঁচাতে পারে

হার্ট অ্যাটাকের লক্ষণ প্রকাশ পেলে সঙ্গে সঙ্গে যদি অ্যাসপিরিন খেতে পারেন তবে এটি আপনার জন্য জীবন রক্ষাকারী হতে পারে। অ্যাসপিরিনে থাকা উপাদান রক্তের প্লাটিলেটগুলোকে জমাট দেয় না। হার্ট অ্যাটাকের সময় অ্যাসপিরিন গিলে খাওয়ার পরিবর্তে চিবিয়ে খেলে দ্রুত উপশম মেলে।

১৫। বন্ধু-বান্ধবের সঙ্গ দীর্ঘ জীবন লাভে সহায়ক

মিশিগান স্টেট ইউনিভার্সিটির গবেষকদের মতে, যে ব্যক্তিরা শুধুমাত্র পরিবার কেন্দ্রিক তাদের থেকে যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে সক্রিয় ও বন্ধু-বান্ধবের সাথে বেশি সময় কাটান তারা বেশি দিন বেঁচে থাকে। তাই যখনই সম্ভব হবে তখনই বন্ধুদের সাথে দেখা করুন, এমনকি এক কাপ কফির আড্ডায় হলেও।

সূত্র : বেস্ট লাইফ অনলাইন

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড