• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জন্মনিয়ন্ত্রক পিল সেবনে বাড়ছে স্তন ক্যানসারের ঝুঁকি

  লাইফস্টাইল ডেস্ক

১৯ ডিসেম্বর ২০১৯, ০৯:৫২
স্তন ক্যানসার
ছবি : সংগৃহীত

সম্প্রতি জন্মনিয়ন্ত্রক ওষুধের একটি মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া খুঁজে পেয়েছেন গবেষকরা। তাদের মতে, বার্থ কন্ট্রোল পিল বা জন্মনিয়ন্ত্রক ওষুধ অতিরিক্ত মাত্রায় সেবনের ফলে নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বেড়ে যায় ৫০ শতাংশ পর্যন্ত। এই তথ্য জানিয়ে সবাইকে সতর্ক করে দিয়েছেন তারা।

বিষয়টি নিয়ে সম্প্রতি মার্কিন গবেষকরা একটি রিপোর্ট প্রকাশ করেছেন। গবেষক দল ১,১০২ জন ক্যানসারে আক্রান্ত নারীর ওপর পরীক্ষা চালিয়ে দেখেছেন, যারা অতীতে কিংবা বর্তমানে জন্মনিয়ন্ত্রক ওষুধ খেয়েছেন, তাদের ক্ষেত্রে ৫০ শতাংশের বেশি মহিলার মধ্যে স্তন ক্যানসারের ঝুঁকি রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, জন্মনিয়ন্ত্রক ওষুধ বা গর্ভনিরোধক ওষুধ গ্রহণ করা বন্ধ করার পর প্রায় ১০ বছর পর্যন্ত স্তন ক্যানসারের কোনো লক্ষণই পরিলক্ষিত হয় না। এছাড়া ইস্ট্রোজেন কম পরিমাণে সেবন করলে ক্যানসারের ঝুঁকি কম থাকার প্রমাণ মিলেছে এই গবেষণায়।

এই গবেষণায় কাজ করেছেন আমেরিকার ‘ফ্রেড হোচিনসন ক্যানসার রিসার্চ সেন্টার’ এর গবেষকরা। তারা আরও জানিয়েছেন, যেহেতু নারীরা নানা ধরনের জন্মনিয়ন্ত্রক ওষুধ সেবন করে থাকেন বা বার্থ কন্ট্রোল পিল বেশি ব্যবহার করেন, তাই তাদের স্তন ক্যানসারের ঝুঁকি অনেকটাই বেশি। আর তাই, জন্মনিয়ন্ত্রক ওষুধ সেবনের মাত্রা ও বিভিন্ন ধরনের জন্মনিয়ন্ত্রণের ফর্মুলেশন নিয়ে সতর্ক হওয়া জরুরি বলে মনে করছেন তারা।

চিকিৎসকদের মতে, সাধারণত ৪০ বছরের কম নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি কম থাকে। কিন্তু, নতুন গবেষণায় দেখা যাচ্ছে ইস্ট্রোজেন বার্থ কন্ট্রোল কম্বাইন্ড পিল সেবনের ফলে স্তন ক্যানসারের ঝুঁকি ৫০ শতাংশ বেড়ে যায়।

আরও পড়ুন- স্তন ক্যানসার প্রতিরোধে এ কাজগুলো করছেন তো?

২১,৯৫২ জন ক্যানসারের রোগী, যারা বিধি নিষেধ মেনে চলেন, তাদের মধ্যে ১,১০২ জনের ওপর টানা ১০ বছর (১৯৯৯ থেকে ২০০৯ সাল পর্যন্ত) ধরে গবেষণা চালিয়ে গবেষকরা এ তথ্য পেয়েছেন।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড