• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাস্ক পরে উল্টো বিপদ ডেকে আনছেন না তো?

  লাইফস্টাইল ডেস্ক

০৩ অক্টোবর ২০২০, ১৩:১৮
মাস্ক পরা
মাস্ক পরে উল্টো বিপদ ডেকে আনছেন না তো? (প্রতীকী ছবি)

বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের তাণ্ডব যেন থামতেই চাইছে না। নিত্যদিন অগণিত মানুষ আক্রান্ত হচ্ছেন এই মরণব্যাধিতে। এসবের মাঝেই সীমিত পরিসরে খুলেছে অফিস, দোকান, বাজার, রেস্তোঁরা। ধীরে ধীরে খুলে দেওয়া হবে সবকিছুই। সেক্ষেত্রে সামাজিক দূরত্ববিধি পালন করাটা স্বাভাবিক ভাবেই একটু কঠিন হয়ে যেতে চলেছে। ফলে এই মরণব্যাধির বিষাক্ত ছোবল এড়াতে আমাদের ভরসা বারবার হাত ধোওয়ার অভ্যাস আর মাস্ক পরা। বাইরে বেরোলে মাস্ক পরে বেরনো এখন আমাদের জীবনের সঙ্গী। কিন্তু মাস্ক পরতে গিয়ে কোনও ভুল করে ফেলছি না তো আমরা? জেনে নিন মাস্ক পরার ক্ষেত্রে যেসব ভুল এড়িয়ে চলে করোনার ঝুঁকিমুক্ত থাকবেন-

* ফেস মাস্ক পরাটা যে কতো প্রয়োজনীয় তা এখনও আমরা অনেকেই সঠিকভাবে বুঝতে পারছি না। এ কারণে অনেকের ক্ষেত্রেই দেখা যাচ্ছে, মাস্ক কখনও কান থেকে ঝুলছে, কখনও থুতনির কাছে আটকে আছে। আবার কেউ হাতে মাস্ক ঝুলিয়ে ঘুরে বেড়াচ্ছেন। এমন করলে করোনায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে। আর আপনি নিজে যদি সংক্রমিত হন, তাহলে আপনার জন্য অন্যরাও অসুস্থ হয়ে পড়বে।

* মাস্ক এমনভাবে পরুন যাতে আপনার মুখ ও নাক সম্পূর্ণভাবে ঢাকা পরে। মাস্ক পরে যদি শুধু নাক বা মুখের কোনও একটা খোলা থাকে, তাহলে মাস্ক পরার কোনও উপযোগিতা থাকে না। খেয়াল রাখবেন আপনার মাস্ক যেন নাকের ওপর থেকে শুরু করে গোটা মুখ ভালোভাবে ঢাকতে পারে। তাই মাস্ক কেনার সময় সেটি কতটা চওড়া তাও খেয়াল করে দেখে নেবেন।

* অনেকে একই মাস্ক বারবার ব্যবহার করার জন্য উল্টো করেও পরে থাকেন। অর্থাৎ ভেতরের দিকটা বাইরের দিকে করে। এর কিন্তু কোনও অর্থ নেই। যে কোনও মেডিকেল মাস্ক বা সার্জিক্যাল মাস্কের ভেতর ও বাইরের দিক আলাদা করে নির্দিষ্ট থাকে। সে ভাবেই মাস্ক পরা উচিত।

তাই আপনি যদি ঘরে তৈরি সুতির মাস্ক পরেন, তাহলে খেয়াল রাখবেন আপনি কোন দিকটা বাইরে করে পরছেন আর কোন দিকটা ভেতরে করে। সেটাই বজায় রাখার চেষ্টা করবেন। কারণ মাস্কের বাইরের আস্তরণে ধুলোবালি এবং নানা ধরনের ভাইরাস আটকে থাকতে পারে। বাইরের দিকটা আপনি ভেতরে করে পরে সেই সব ক্ষতিকর জীবাণু এবং দূষণ কণা আপনার শরীরে প্রবেশ করবে।

আরও পড়ুন : পছন্দের কাপড়টিতে দাগ লেগেছে? তুলে ফেলুন সহজেই

* মুখের থেকে ঢিলে মাস্ক ব্যবহার করবেন না। মাস্ক ঢিলে হলে তা অ্যাডজাস্ট করার জন্য আপনাকে বারবার মুখে হাত দিতে হবে। আর এর ফলে আপনার হাতের ধুলো ময়লা মাস্কে লেগে যাবে।

* আপনি কাপড়ের মাস্ক ব্যবহার করুন বা সার্জিক্যাল মাস্ক, প্রতিবার ব্যবহারের ভালো করে স্যানিটাইজ করে নিন আর না হলে সাবান-পানি দিয়ে ধুয়ে ভালো করে রোদে শুকিয়ে নিন। কখনই নোংরা বা ভেজা মাস্ক ব্যবহার করবেন না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড