• রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেসব রোগ থাকলে করোনা‌য় মৃত্যুঝুঁকি বাড়ছে

  লাইফস্টাইল ডেস্ক

১৪ জুলাই ২০২০, ২২:৩৫
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ছবি : সংগৃহীত)

বিশ্বের প্রায় সব দেশে নিজের ভয়াল থাবা বসিয়েছে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহামারি হয়ে গর্জে ওঠা প্রাণঘাতী করোনা ভাইরাস। নিত্যদিন এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। মনে হয় যেন দরজার বাইরের ঘাপটি মেরে বসে আছে এই মরণব্যাধির জীবাণু!

তবে আশার কথা হলো করোনা সংক্রমণের ফলে মৃত্যুর হার বেশি নয়। তবু সংক্রমিত হচ্ছেন যারা, তাদের মধ্যে যাদের শরীরে আগে থেকে এই রোগগুলো থাকলে বেড়ে যাবে মৃত্যুর ঝুঁকি।

অ্যাজমা

এ ক্ষেত্রে প্রথমেই বলতে হয় অ্যাজমার কথা। এই রোগটি অনেক ক্ষেত্রের করোনা আক্রান্তকে মৃত্যুর পথে ঠেলে দিচ্ছে। সেক্ষেত্রে যারা এই রোগে আক্রান্ত, তাদের করোনা সংক্রমণের থেকে ভয়ের কারণ বেশি।

ডায়াবেটিস

ডায়াবেটিসের রোগীরাও করোনা সংক্রমণের ফলে ঝুঁকির মুখে পড়ছেন। কারণ, তাদের রক্তে সুগার লেভেলের ওপর তেমন নিয়ন্ত্রণ থাকে না, যা তাদের মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

অধিক ওজন

অতিরিক্ত ওজনের ফলেও অনেকে করোনা সংক্রমিত হওয়ার পর মৃত্যুর সামনে দাঁড়াচ্ছেন। বড়ি মাস ইনডেক্স (বিএমআই)‌ যাদের ক্ষেত্রে ৪০–এর বেশি, তারা করোনা আক্রান্ত হলে মৃত্যুর সম্ভাবনা বেড়ে যাচ্ছে।

কিডনি, হার্ট ও

যারা আগে থেকেই কিডনি, হার্ট ও লিভারের অসুখে ভুগছেন, তারাও করোনার কাছে সহজে আত্মসমর্পণ করতে বাধ্য হচ্ছে। ব্রিটেনের একটি গবেষণায় দেখা গেছে, এই অঙ্গগুলোর কোনো রোগ আগে থেকে থাকলে করোনা সংক্রমণের পর মৃত্যুর সম্ভাবনা বাড়ছে।

আরও পড়ুন : সাবান নাকি স্যানিটাইজার, ঝুঁকিমুক্ত থাকতে কোনটি ব্যবহার করবেন?

স্ট্রোক

একবার যাদের স্ট্রোক হয়েছে তারা করোনা আক্রান্ত হলে তাদের মৃত্যুর ঝুঁকি বেশি। ব্রিটেনের স্ট্রোক অ্যাসোসিয়েশনের একটি গবেষণায় দেখা গেছে এই তথ্য।

তথ্যসূত্র : নিউজ ১৮।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড