• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাবান নাকি স্যানিটাইজার, ঝুঁকিমুক্ত থাকতে কোনটি ব্যবহার করবেন?

  লাইফস্টাইল ডেস্ক

১৪ জুলাই ২০২০, ১৮:২৭
সাবান-স্যানিটাইজার
সাবান নাকি স্যানিটাইজার, ঝুঁকিমুক্ত থাকতে কোনটি ব্যবহার করবেন? (প্রতীকী ছবি)

দেশে দেশে নিজের ভয়াল থাবা বসিয়েছে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মহামারি হয়ে গর্জে ওঠা প্রাণঘাতী করোনা ভাইরাস। নিত্যদিন এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। মনে হয় যেন দরজার বাইরের ঘাপটি মেরে বসে আছে এই মরণব্যাধির জীবাণু!

সংকটপূর্ণ এই সময়ে প্রাণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে আমাদের প্রধান হাতিয়ার মাস্ক, সামাজিক দূরত্ব, সাবান, স্যানিটাইজার ইত্যাদি। তবে প্রশ্ন হলো করোনার ঝুঁকিমুক্ত থাকতে কোনটি ব্যবহার করা ভালো সাবান নাকি স্যানিটাইজার?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, বারবার অ্যালকোহলসমৃদ্ধ সাবান বা স্যানিটাইজার দিয়ে পানিতে ভালোভাবে হাত পরিষ্কার করলে যেকোনো জীবাণু দ্রুত নষ্ট হয়। আরও ভালো হয় হাত ধোয়ার পর শুকনা হাতে স্যানিটাইজার ব্যবহার করলে। অনেকের মতে, স্যানিটাইজারের চেয়ে সাবান ও পানি দিয়ে হাত ধোয়া আরো বেশি কার্যকর।

আরও পড়ুন : মানসিক চাপের ফলে শরীরে যেসব নীরব লক্ষণ দেখা দেয়

যারা কাজের জন্য বাইরে যায় তাদের জন্য স্যানিটাইজার বেশ উপযুক্ত। তবে স্যানিটাইজারে হাতের তেল-ময়লা পরিষ্কার হয় না। তাই অ্যালকোহলসমৃদ্ধ সাবান আর স্যানিটাইজার দুটিই থাকা ভালো। তবে স্যানিটাইজার ব্যবহারের আগে হাত যেন শুকনা থাকে এবং ব্যবহারের পর হাত যেন না ধোয়া হয়। স্যানিটাইজার যাতে ত্বককে ভালোভাবে শুষে নেয় সেদিকেও খেয়াল রাখতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড