• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্কের কাছে অস্ত্র বিক্রি করে যেসব দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ অক্টোবর ২০১৯, ১৯:৩১
তুরস্ক
সম্প্রতি সিরিয়ার উত্তরাঞ্চলে অভিযান চালিয়েছে তুর্কি সেনারা (ছবি : বিবিসি)

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি মিলিশিয়াদের ওপর তুর্কি সামরিকবাহিনীর অভিযান শুরু হওয়ার পর ইউরোপের বেশ কয়েকটি দেশ তুরস্কে তাদের অস্ত্র রপ্তানি স্থগিত করেছে। সেটার সূত্র ধরে উঠে এসেছে বিভিন্ন প্রশ্ন। আর প্রশ্নগুলোর মধ্যে অন্যতম হলো- কোন কোন দেশ তুরস্কের কাছে অস্ত্র বিক্রি করে, সেটা।

বুধবার (২৩ অক্টোবর) এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’। এই প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের কাছে সবচেয়ে বেশি অস্ত্র বিক্রি করে যুক্তরাষ্ট্র। এছাড়া সম্প্রতি রাশিয়ার কাছ থেকেও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনেছে তুরস্ক।

ইউরোপের নয়টি দেশ তুরস্কের কাছে অস্ত্র বিক্রির ওপর নিয়ন্ত্রণ আরোপ করেছে। দেশগুলো হলো- চেক প্রজাতন্ত্র, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন এবং যুক্তরাজ্য। এই তালিকায় কানাডার নামও রয়েছে।

এমন পরিস্থিতিতে তুরস্ক কাদের কাছ থেকে অস্ত্র কিনতে পারবে সে প্রশ্ন উঠে আসাটা স্বাভাবিক।

১৯৯১ থেকে ২০১৭ সাল পর্যন্ত তুরস্ক ছিল বিশ্বের পঞ্চম বৃহৎ অস্ত্র আমদানিকারক দেশ। ঐতিহাসিকভাবে অস্ত্রের জন্যে তুরস্ক মূলত নির্ভর করত যুক্তরাষ্ট্র ও ইউরোপে তার ন্যাটো মিত্রদের কাছে। তুরস্কের কাছে সবচেয়ে বেশি অস্ত্র রপ্তানি করত যুক্তরাষ্ট্র। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত তুরস্ক যত অস্ত্র কিনেছে তার ৬০ শতাংশই যুক্তরাষ্ট্র থেকে এসেছে।

আর এই সময়ে ইউরোপের যেসব দেশ তুরস্কের কাছে সবচেয়ে বেশি অস্ত্র বিক্রি করে সেগুলো হলো- ফ্রান্স, স্পেন এবং যুক্তরাজ্য।

কিন্তু অস্ত্র কেনার জন্যে তুরস্ক সম্প্রতি ঝুঁকেছে রাশিয়ার দিকে। ইতোমধ্যে রুশদের কাছ থেকে ২৫০ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও ক্রয় করেছে তারা।

সে হিসেবে বলা যায়, চেক প্রজাতন্ত্র, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন, সুইডেন, যুক্তরাজ্য ও কানাডা অস্ত্র রপ্তানির ওপর নিয়ন্ত্রণ আরোপ করলেও যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মতো দেশের কাছ থেকে অস্ত্র কিনতে পারবে তুরস্ক।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড