• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় আবারও অভিযান শুরুর হুমকি তুরস্কের

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ২২:২৪
তুরস্ক-সিরিয়া
সিরিয়ায় তুর্কি সমর্থিত সেনারা, ছবি : বিবিসি

যুদ্ধবিরতি শেষ হওয়ার আগে কুর্দি যোদ্ধারা নির্ধারিত জায়গা ছেড়ে না গেলে আবারও অভিযান শুরুর হুমকি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। মঙ্গলবার এ হুমকি দেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, যুদ্ধবিরতি শেষ হওয়ার আগে এখনও অন্তত ১ হাজার ৩০০ পিপলস প্রোটেকশন ইউনিটস দলের সদস্যদের ওই এলাকা ছেড়ে যেতে হবে। তাদের হাতে সময় আছে মাত্র কয়েক ঘণ্টা।

তুর্কি প্রেসিডেন্ট এরদোগান হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, রাত ১০টার (বাংলাদেশ সময় মঙ্গলবার দিনগত রাত ১টা) মধ্যে নির্ধারিত এলাকা ছেড়ে না গেলে আবারও অভিযান শুরু হবে।

এদিকে সিরিয়ায় তুর্কি সামরিক অভিযান ইস্যুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসেছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান। তুর্কি প্রেসিডেন্ট আশা করছেন, সিরিয়ায় অভিযানের ব্যাপারে রাশিয়ার কাছ থেকে সবুজ সঙ্কেত পাবন তিনি।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে ৯ অক্টোবর (বুধবার) অপারেশন ‘পিস স্প্রিং’ শুরু করে তুরস্ক। ইতোমধ্যে সেখানকার রাস আল আইন এবং তেল আবিয়াদ শহর দুটির নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সমর্থিত সেনারা।

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

অভিযানের এক পর্যায়ে গত ১৭ অক্টোবর মার্কিন উদ্যোগে সিরিয়ার উত্তরাঞ্চলে সন্ত্রাসবিরোধী অভিযান স্থগিত করার সিদ্ধান্ত নেয় তুরস্ক। এর মাধ্যমে ওই এলাকার ‘সন্ত্রাসীদের’ সেখান থেকে সরে যাওয়ার সুযোগ দেওয়া হয়।

ওই সিদ্ধান্ত অনুযায়ী, ৫ দিনের জন্য অভিযান স্থগিত রাখার ঘোষণা দেয় তুরস্ক, যার মেয়াদ মঙ্গলবার রাতে শেষ হতে যাচ্ছে। আর এই সময়ের মধ্যে কুর্দিরা না সরলে আবারও অভিযান শুরু করবে তুর্কি বাহিনী।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড