• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কঠিন পরীক্ষায় বরিস জনসন

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০১৯, ১৬:০১
ব্রেক্সিট
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ছবি : সংগৃহীত

ব্রেক্সিট চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে অবশেষে কঠিন এক পরীক্ষার সম্মুখীন হতে যাচ্ছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। মঙ্গলবার পার্লামেন্টে এই পরীক্ষার সম্মুখীন হবেন তিনি।

মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, বরিস জনসনের ব্রেক্সিট চুক্তিকে বৈধতা দিতে হাউজ অব কমন্সে ভোট দেওয়ার আহ্বান জানানো হয়েছে। তবে সোমবার রাতের কয়েকটি ঘটনা থেকে বোঝা যাচ্ছে, এই ভোটে ইতিবাচক কোনো ফল আসবে না।

ব্রেক্সিট চুক্তি বিষয়ে ১১০ পৃষ্ঠার একটি বিল সোমবার রাতে প্রকাশিত হয়। এরপর ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে তাতে ভোট দেওয়ার আহ্বান জানানো হলো। এতে বেশ কয়েকজন আইনপ্রণেতা ক্ষোভ প্রকাশ করেছেন। কারণ, এই স্বল্প সময়ের মধ্যে এত বড় বিলটি পড়েই শেষ করতে পারবেন না তারা।

বিশ্লেষকরা বলছেন, ৩১ অক্টোবরের মধ্যে ব্রেক্সিট চুক্তির কথা থাকলেও ব্রিটেনের সংসদ সদস্যরা এই তারিখ আরও পিছিয়ে দেওয়ার পক্ষে কথা বলতে পারেন। যদিও কোনো কিছুই এখন পর্যন্ত নিশ্চিত নয়।

এ দিকে বরিস জনসন ব্রেক্সিট চুক্তির জন্য প্রাণপণে চেষ্টা করে যাচ্ছেন। গত সপ্তাহে বেলজিয়ামের ব্রাসেলস থেকে ব্রেক্সিট বিষয়ে আলোচনা করে ফেরার পর থেকে জনসনের সময় খুব একটা ভালো যাচ্ছে না।

প্রসঙ্গত, সোমবার পার্লামেন্টে ব্রেক্সিট বিষয়ে একটি ভোট উত্থাপন করতে চাইলে সেটি বন্ধ করে দেন ব্রিটেনের হাউজ অব কমন্সের স্পিকার। এ সময় তিনি বলেন, একই বিষয়ে বার বার ভোট কাম্য নয়।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড