• বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নকল ঠেকাতে বাক্সবন্দি পরীক্ষার্থীদের মুখ (ভিডিও)

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০১৯, ১৬:৫০
ভারত
নকল ঠেকাতে ঢেকে দেওয়া হয়েছে পরীক্ষার্থীদের মুখ, ছবি : জিও নিউজ

নকল ঠেকাতে কত কিছুই না করা হয়। পরীক্ষায় প্রবেশের সময় দেহ তল্লাশি থেকে শুরু করে পরীক্ষার শেষ পর্যন্ত শিক্ষার্থীদের পরস্পরের মধ্যে দেখাদেখি বন্ধ করতে তাদের ওপর তীক্ষ্ণ নজর রাখেন শিক্ষকরা। তারপরও নকল ঠেকাতে ব্যর্থ হয় অনেক কর্তৃপক্ষ।

ভারতের কর্ণাটক রাজ্যের এক কলেজ বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করেও নকল ঠেকাতে ব্যর্থ হয়েছে। এ কারণে একেবারেই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে তারা। নকল বন্ধ করতে পরীক্ষার্থীদের মুখ পুরোটাই বাক্স দিয়ে ঢেকে দিয়েছে কর্তৃপক্ষ।

এতে পরীক্ষার্থীরা আশেপাশে কারও কাছ থেকেই কিছু দেখতে পারে না। শুধু তাই নয়, সামান্য একটু নড়াচড়া করলে সহজেই তা শিক্ষকদের নজরে আসে। এই পদক্ষেপ নেওয়ার কারণে শিক্ষার্থীদের দেখাদেখি করার প্রবণতা অনেকটাই কমে গেছে বলে দাবি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির বরাতে পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে জানায়, কর্ণাটকের হাভেরি কলেজে এই ঘটনা ঘটেছে। ইতোমধ্যে ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

তবে নকল বন্ধের এই পদক্ষেপকে অস্বাভাবিক মনে করছেন অনেকে। তারা কলেজ কর্তৃপক্ষের এমন আচরণের তীব্র সমালোচনা করছেন। এ সম্পর্কে রাজ্যটির এক মন্ত্রী বলেন, এটা একেবারেই অগ্রহণযোগ্য। শিক্ষার্থীদের পশু হিসেবে বিবেচনা করার মতো অধিকার কারও নেই।

 

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড