• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতীয় বেসরকারি বিমানকে ধাওয়া পাকিস্তানি যুদ্ধবিমানের

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০১৯, ০৩:৩০
ভারতীয় স্পাইসজেটের  বিমান
ভারতীয় স্পাইসজেটের বিমান (ছবি : দৈনিক অধিকার)

ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে আফগানিস্তানের কাবুলগামী বেসরকারি বিমান পরিবহন সংস্থা স্পাইসজেটের একটি যাত্রীবোঝাই বিমানকে পাকিস্তানের যুদ্ধবিমান ধাওয়া করেছিল বলে জানিয়েছে ভারত। গত ২৩ সেপ্টেম্বর এ ঘটনাটি ঘটে বলে ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে।

বেসরকারি টেলিভিশন এনডিটিভি ভারতের বেসামরিক বিমান কর্তৃপক্ষের বরাতে প্রতিবেদনে জানিয়েছে, স্পাইসজেটের ১২০ যাত্রীবাহী সেই ফ্লাইটটি পাকিস্তানের আকাশসীমায় ঢোকার পর পাকিস্তানি বিমানবাহিনী তাদের আকাশসীমার বাইরে না যাওয়া পর্যন্ত বিমানটিকে ধাওয়া করে।

বৃহস্পতিবার ভারতের ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসি) এ কথা জানিয়ে বলেছে, সংশয় নিয়েই বোয়িং-৭৩৭ বিমানটি পাকিস্তানের আকাশসীমায় ঢুকেছিল। কিন্তু ঢোকার সঙ্গে সঙ্গে পাকিস্তান বিমানবাহিনীর এফ-১৬ যুদ্ধবিমান ভারতীয় বিমানটিকে নিচু হতে বলে।

গত ফেব্রুয়ারিতে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানে ঢুকে ভারতীয় বিমানবাহিনী হামলা চালানোর পর দেশটির জন্য আকাশসীমা বন্ধ করে দেয় পাকিস্তান। তারপর গত জুলাইয়ের তা আংশিকভাবে খুলে দেওয়া হলেও গত আগস্টে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর তা পুরোপুরি করা বন্ধ হয়।

গত মাসে প্রথমে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চাইলে পাকিস্তান তাতে অস্বীকৃতি জানায়। তারপর ওই মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি চেয়েও ভারতকে হতাশ হতে হয়।

ওডি/ এফইউ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড