• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রেক্সিট ইস্যুতে ইইউ-যুক্তরাজ্যের মধ্যে সমঝোতা 

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর ২০১৯, ১৭:৩০
যুক্তরাজ্য
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন (ফাইল ছবি)

সব ধরনের অনিশ্চয়তার অবসান ঘটিয়ে অবশেষে ব্রেক্সিট চুক্তির ব্যাপারে সমঝোতায় পৌঁছেছে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম ‘বিবিসি’র।

বিবিসি জানিয়েছে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বেলজিয়ামের ব্রাসেলসে নানান বিষয়ে আলোচনার পর যুক্তরাজ্য ও ইইউ নেতারা ব্রেক্সিট চুক্তির ব্যাপারে একটি সমঝোতায় পৌঁছান। অবশ্য প্রস্তাবিত এই খসড়াটি আইনে রূপান্তরিত হতে হলে তা যুক্তরাজ্য ও ইইউ পার্লামেন্টে পাস হতে হবে।

ইতোমধ্যে এক টুইট বার্তার মাধ্যমে ব্রেক্সিট চুক্তিতে দুপক্ষের সমঝোতার কথা নিশ্চিত করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। প্রধানমন্ত্রী বরিস জনসন সমঝোতার খবর জানিয়ে ওই টুইট বার্তায় লিখেছেন, ‘আমরা দারুণ একটি সমঝোতায় পৌঁছেছি। বিষয়টির ওপর নিয়ন্ত্রণও পুনরায় ফিরে এসেছে।’

এছাড়া ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জেন-ক্লদে ইয়ঙ্কার প্রস্তাবিত চুক্তিকে বেশ ভারসাম্যপূর্ণ বলে উল্লেখ করে একটি বিবৃতি দিয়েছেন। এ দিকে সুপারিশপত্র লিখে নতুন প্রস্তাবকে সমর্থন জানিয়েছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টুস্ক।

তবে এই চুক্তির বিরোধিতা করেছে নর্দার্ন আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি)। তাদের সমর্থন ছাড়া ব্রিটিশ পার্লামেন্টে চুক্তিটি পাস করানো কিছুটা কঠিন হবে বরিস জনসনের জন্য।

লেবার নেতা জেরেমি করবিনের ভাষায়, মন্ত্রীসভার সদস্যদের উচিত হবে চুক্তিটি প্রত্যাখ্যান করা।

উল্লেখ্য, ব্রেক্সিটের সময় বৃদ্ধি না করলে বা এই চুক্তিটি উভয় পার্লামেন্টে পাস না হলে চলতি মাসের ৩১ অক্টোবর চুক্তিহীন অবস্থায় যুক্তরাজ্যকে ইইউ থেকে বেরিয়ে যেতে হবে।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড