• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানে সাইবার হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর ২০১৯, ১৮:৫৯
ইরান-যুক্তরাষ্ট্র
ছবি : প্রতীকী

ইরানের ওপর সাইবার হামলা চালানোর অভিযোগ উঠেছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে এ হামলা চালানো হয় বলে বিভিন্ন প্রতিবেদনে উঠে এসেছে। সৌদি তেল স্থাপনা আরামকোতে ড্রোন হামলার পর আমেরিকা ইরানের বিরুদ্ধে এ হামলা চালায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের বরাত দিয়ে ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, সেপ্টেম্বর মাসের শেষ দিকে ইরানের ওপর সাইবার হামলা চালায় যুক্তরাষ্ট্র। ইরান যাতে তাদের প্রচারণার সক্ষমতা হারায় সেজন্য এই হামলা চালানো হয়।

এ সম্পর্কে নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের দুই সরকারি কর্মকর্তা জানান, প্রচারণা বন্ধের লক্ষ্যেই ইরানে সাইবার হামলা চালানো হয়েছে। সাইবার হামলার কারণে ইরানের অনেক হার্ডওয়্যারের সমস্যা হয়েছে। তবে তারা এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি।

এ দিকে সাইবার হামলার ব্যাপারে বার্তা সংস্থা রয়টার্সের এ প্রতিবেদন সম্পর্কে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে পেন্টাগন। পেন্টাগনের মুখপাত্র ইলিসা স্মিথ বলেছেন, নীতিগত কারণে এবং কাজের নিরাপত্তার বিষয় বিবেচনা করে আমরা সাইবার হামলা, গোয়েন্দা কিংবা কোনো পরিকল্পনা নিয়ে কারো সঙ্গে আলোচনা করি না।

এ বিষয়ে তেহরানের পক্ষ থেকেও তেমন কিছু জানানো হয়নি। প্রসঙ্গত, গত ১৪ সেপ্টেম্বর আরামকো তেল স্থাপনায় ড্রোন হামলা হয়। ওই হামলার পর সৌদি আরবের দৈনিক তেলের উৎপাদন প্রায় অর্ধেকে নেমে আসে।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড