• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্ক-সিরিয়ার মধ্যে যুদ্ধ হতে দেবে না রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০১৯, ২২:৪৮
তুরস্ক-সিরিয়া-রাশিয়া
সতর্কাবস্থায় তুর্কি সেনারা, ছবি : মিডেল-ইস্ট মনিটর

তুরস্ক ও সিরিয়ার মধ্যে যুদ্ধ হতে দেবে না বলে জানিয়েছে রাশিয়া। সিরিয়ায় তুর্কি সামরিক অভিযান শুরু করার পর কুর্দিরা সিরিয়া সরকারের সঙ্গে চুক্তি করেছে। এই চুক্তির আওতায় সিরীয় সেনা এবং কুর্দিরা এক হয়ে তুরস্ককে রুখবে। ফলে তুর্কি-সিরিয়া যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, তুরস্ক ও সিরিয়ার বাহিনীর মধ্যে যুদ্ধ হতে দেবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে রাশিয়া। সিরিয়ায় নিযুক্ত রাশিয়ার সামরিক বাহিনীর প্রধান আলেকজান্ডার লাভরেন্তয়েভ মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এটা (যুদ্ধ) কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এজন্য আমরা এর অনুমোদন দেব না। তুরস্কের এই আক্রমণাত্মক আচরণ অগ্রহণযোগ্য।

বিশ্লেষকরা বলছেন, গত সপ্তাহে যুক্তরাষ্ট্র তার সেনাদের সিরিয়ার উত্তরাঞ্চল থেকে প্রত্যাহারের মাধ্যমে তুরস্ককে অভিযানের ব্যাপারে ‘সবুজ সঙ্কেত’ দিয়েছে। আর এতেই অভিযানের বিষয়ে আরও বেশি ইতিবাচক হয়েছে আংকারা।

প্রসঙ্গত, সিরিয়ার উত্তরাঞ্চল সন্ত্রাসমুক্ত করতে বুধবার অপারেশন 'পিস স্প্রিং' শুরু করে তুরস্ক। ইতোমধ্যে সেখানকার রাস আল আইন এবং তেল আবিয়াদ শহর দুটির নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কি সমর্থিত সেনারা।

সিরিয়ায় অভিযান সম্পর্কে তুরস্ক বলছে, কুর্দিরা সিরিয়ার ভবিষ্যতের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠেছে। তাদের না সরালে সিরিয়া ভূখণ্ড হুমকির মুখে পড়বে। এমনকি কুর্দিদের নিজেদের জন্যও হুমকি মনে করে তুরস্ক।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড