• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঙালি নোবেলজয়ী কে এই অভিজিৎ

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ অক্টোবর ২০১৯, ২০:০৬
নোবেল প্রাইজ
অভিজিৎ ব্যানার্জী, ছবি : সংগৃহীত

চতুর্থ বাঙালি হিসেবে নোবেল পুরস্কার পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জী। রবীন্দ্রনাথ ঠাকুর, অমর্ত্য সেন এবং ড. মুহাম্মদ ইউনূসের পর মর্যাদাপূর্ণ এ পুরস্কারটি পেলেন তিনি।

চলতি বছর অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে আজ সোমবার। ক্ষেত্রটিতে পুরস্কার প্রাপ্তরা হলেন অভিজিৎ ব্যানার্জী, এস্থার ডুফলো এবং মাইকেল ক্রেমার। এদের মধ্যে অভিজিৎ ব্যানার্জী বাঙালি। এছাড়া অভিজিৎ ব্যানার্জী এবং এস্থার ডুফলো স্বামী-স্ত্রী।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, আরও এক নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অমর্ত্য সেনের ছাত্র ছিলেন তিনি। অমর্ত্য সেন যে তাকে নানাভাবে অনুপ্রেরণা যুগিয়েছেন সেটিও বলেছেন অভিজিৎ।

এ দিকে নোবেল পেয়ে দারুণ উচ্ছ্বসিত হতে নারাজ বাঙালি এই অর্থনীতিবিদ। এজন্য নাকি নোবেল পাওয়ার খবর পেয়েই তিনি ঘুমিয়ে যান। এ সম্পর্কে অভিজিৎ বলেন, নোবেল পাওয়ার খবর পেয়েই আমি ঘুমাতে চলে যাই। এখন আমাকে ফোন করছে সবাই, শুভেচ্ছা জানাচ্ছে।

অভিজিৎ ব্যানার্জীর জন্ম কলকাতায় ১৯৬১ সালের ২১ ফেব্রুয়ারি। অবশ্য কোথাও কোথাও তার জন্ম মহারাষ্ট্রে বলে উল্লেখ করা হয়েছে। অভিজিৎ-এর বাবা দীপক ব্যানার্জী কলকাতার প্রেসিডেন্সি কলেজের অর্থনীতি বিভাগের অধ্যাপক ছিলেন। আর মা নির্মলা ব্যানার্জী ছিলেন কলকাতার সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেস-এর অর্থনীতির অধ্যাপক। অর্থাৎ, অর্থনীতির দুই অধ্যাপকের ছেলে অভিজিৎ অর্থনীতিতেই নোবেল পেয়েছেন।

অভিজিৎ বেড়ে উঠেছেন কলকাতায় এবং এই শহরেই অনেকটা সময় ছিলেন। তিনি কলকাতার সাউথ পয়েন্ট স্কুল শেষ করে কলকাতা প্রেসিডেন্সি কলেজে পড়ালেখা করেছেন। এরপর দিল্লির জওহরলাল নেহেরু ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে এমএ ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালে হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।

অভিজিৎ ব্যানার্জী বর্তমানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) অর্থনীতির অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি হার্ভার্ড ইউনিভার্সিটি এবং প্রিন্সটন ইউনিভার্সিটিতেও শিক্ষকতা করেছেন। অভিজিৎ এর স্ত্রী এস্থার ডুফলো ফরাসি অর্থনীতিবিদ। তিনি ১৯৭২ সালে জন্মগ্রহণ করেন। ডুফলোও এমআইটি এবং প্রিন্সটন ইউনিভার্সিটিতে শিক্ষকতা করেছেন।

অভিজিৎ ব্যানার্জী নোবেল পাওয়ার পর টুইটারে তাকে অভিনন্দন জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। টুইট বার্তায় মমতা লেখেন, সাউথ পয়েন্ট স্কুল ও প্রেসিডেন্সি কলেজের সাবেক শিক্ষার্থী অভিজিৎ ব্যানার্জীকে নোবেল পাওয়ার জন্য অভিনন্দন। আরও এক বাঙালি পুরো জাতিকে গর্বিত করলেন। আমরা খুবই আনন্দিত।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড