• সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার শান্তিতে নোবেল পেতে পারে ১৬ বছর বয়সী গ্রেটা

  আন্তর্জাতিক ডেস্ক

১০ অক্টোবর ২০১৯, ২৩:০০
সুইডেন
গ্রেটা থানবার্গ (ছবিসূত্র : সিএনএন)

এ বছরের নোবেল পুরস্কার জয়ীদের নাম ঘোষণা শুরু হয়েছে। যে ছয়টি ক্যাটাগরিতে নোবেল পুরস্কার দেওয়া হয় সেগুলোর মধ্যে চারটিতে বিজয়ীর নাম ঘোষণা করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বাকী আছে আর মাত্র দুটি ক্যাটাগরি। এরমধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ক্যাটাগরি শান্তিতে চলতি বছর নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে শুক্রবার (১১ অক্টোবর)। 

আজ বৃহস্পতিবার চলতি বছর শান্তিতে নোবেল জিততে পারেন এমন কয়েকজনের একটি তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ‘সিএনএন’। এই তালিকায় সবার উপরে আছে গ্রেটা থানবার্গের নাম।

গ্রেটা থানবার্গ একজন কিশোরী। ১৬ বছর বয়সী গ্রেটা পড়াশোনা করে সুইডেনের একটি স্কুলে। জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলনরত কিশোরী গ্রেটাকে নিয়ে এই অনুমান সঠিক হলে সে হবে সর্বকনিষ্ঠ নোবেল জয়ী।

কিশোরী গ্রেটা থানবার্গ ২০১৮ সালের আগস্টে স্কুল পালিয়ে সুইডিশ পার্লামেন্টের সামনে দাঁড়িয়ে প্রতিবাদ করে। ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় জোরালো পদক্ষেপ নিতে হবে’ পার্লামেন্টের সামনে এমন দাবি তুলে প্রথমবার শিরোনাম হয়ে সবার নজরে আসে সে। তারপর থেকে সক্রিয় ভূমিকায় দেখা যাচ্ছে তাকে। কয়েকদিন আগে জাতিসংঘ সদর দপ্তরের সামনে দাঁড়িয়েও প্রতিবাদ জানিয়েছে গ্রেটা। 

সম্প্রতি দুটি পুরস্কার পেয়েছে সে। একটি হলো লন্ডনভিত্তিক মানবাধিকার বিষয়ক বেসরকারি প্রতিষ্ঠান অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সর্বোচ্চ সম্মাননা পুরস্কার। অপরটি সুইডেনের বিকল্প নোবেলখ্যাত রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড- ২০১৯।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড