• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তর আমেরিকা থেকেই বিলুপ্ত ৩০০ কোটি পাখি

  আন্তর্জাতিক ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫২
উত্তর আমেরিকা
জলবায়ু পরিবর্তনের কারণে বিলুপ্ত হয়ে যাচ্ছে এসব পাখি (ছবি : আল জাজিরা)

জলবায়ু পরিবর্তনের কারণে শুধু উত্তর আমেরিকা থেকেই বিলুপ্ত হয়েছে ৩০০ কোটি পাখি। গত ৫০ বছরে অঞ্চলটিতে এই সংখ্যক পাখি কমে গেছে। অর্থাৎ, উত্তর আমেরিকায় বেশ সংকটে আছে পাখিরা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, ১৯৭০ সাল থেকে এ পর্যন্ত যুক্তরাষ্ট্র এবং কানাডায় পাখির সংখ্যা ২৯ শতাংশ কমে গেছে। যা সংখ্যার হিসাবে দাঁড়ায় ৩০০ কোটি। বৃহস্পতিবার বিজ্ঞানীরা এই তথ্য জানিয়েছে।

পাখি সংক্রান্ত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়, বিলুপ্ত হওয়ার পাখিদের মধ্যে ৯০ শতাংশই হলো ১২টি প্রজাতির। এভাবে পাখি কমে যাওয়ার কারণে পরিবেশগত সংকট তৈরি হবে। আর এ বিষয়ে এখনই কোনো পদক্ষেপ না নিলে সংকট বাড়তেই থাকবে।

উত্তর আমেরিকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গ্রাসল্যান্ড প্রজাতির পাখি। তারা মোট সংখ্যার প্রায় অর্ধেক হয়ে গেছে। বনে বসবাস করা পাখিদের বিলুপ্তির অন্যতম প্রধান কারণ তাপমাত্রা বেড়ে যাওয়া। এ কারণেই কয়েক কোটি পাখি বিলুপ্ত হয়েছে।

এ সম্পর্কে পিটার মাররা নামের গবেষক বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে পাখি খুব গুরুত্বপূর্ণ একটি উপাদান। এজন্য তাদের রক্ষায় দ্রুততার সঙ্গে ব্যবস্থা গ্রহণ করতে হবে। না হলে একসময় আমরাই বিপদে পড়ব।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড