• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপসাগরে উত্তেজনা : এবার যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে কুয়েত

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:২৭
কুয়েতের সেনাবাহিনী
প্রশিক্ষণরত কুয়েতের সেনাবাহিনী। (ছবিসূত্র : কুনা নেট)

পারস্য উপসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনাকে কেন্দ্র করে এবার যুদ্ধের জন্য নিজেদের প্রস্তুতির মাত্রা বাড়িয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। যার অংশ হিসেবে এবার একের পর এক সামরিক মহড়াও চালাতে শুরু করেছে দেশটির সেনাবাহিনী। 

বুধবার (১৮ সেপ্টেম্বর) এক টুইটার পোস্টে বিভিন্ন সামরিক ইউনিটের যুদ্ধ প্রস্তুতি বৃদ্ধির বিষয়েও ঘোষণা দিয়েছেন কুয়েতের সেনাপ্রধান।

টুইট বার্তায় তিনি বলেন, 'কুয়েতের সুরক্ষা ও ভূমি নিরাপত্তা সংরক্ষণের জন্য আমাদের আসন্ন যুদ্ধের দক্ষতা ও প্রস্তুতি সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে হবে। কেননা যে কোনো সময় আমাদের এই আঞ্চলিক উত্তেজনার গ্রাস হতে হবে।'

এ দিকে, গত শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশটির আকাশসীমায় একটি ড্রোনের অনুপ্রবেশ ও রাজপ্রাসাদের উপর দিয়ে উড়ে যাওয়ার খবর প্রকাশ পাওয়ায় এরই মধ্যে বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছে কুয়েত সরকার। 

অপর দিকে একই দিন সৌদি আরবের দুটি বৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলা চালিয়েছে প্রতিবেশী ইয়েমেনের ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। যদিও হামলার জন্য এরই মধ্যে ইরানকে দায়ী করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির ধারণা, তেহরানই একমাত্র ভয়াবহ সেই হামলাটি চালাতে পারে।

আরও পড়ুন :- ইরানের সঙ্গে এবার আলোচনার টেবিলে তালিবান

বিশ্লেষকদের দাবি, সৌদির তেল স্থাপনায় হামলার ঘটনায় উপসাগরীয় অঞ্চলে এক উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। মূলত সে কারণেই নিজেদের সুরক্ষা ও ভূমির নিরাপত্তা সংরক্ষণে আগাম যুদ্ধ প্রস্তুতি বাড়ানোর ঘোষণা দিয়েছেন কুয়েতি সেনাপ্রধান।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড