• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন চোখ রাঙানিতেও ইরানে বড় বিনিয়োগ চীনের

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪৮
তেল শোধনাগার
চীনে একটি তেলের টার্মিনাল (ছবি- রয়টার্স)

ইরানের তেল, গ্যাস এবং পেট্রোকেমিক্যাল খাতে ২৮০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে চীন। ‘পেট্রোলিয়াম ইকোনমিস্ট’ ম্যাগাজিনের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদ মাধ্যম ‘মিডল ইস্ট মনিটর’।  

জ্বালানি বিষয়ক পেট্রোলিয়াম ইকোনমিস্ট ম্যাগাজিন ইরানের তেল মন্ত্রণালয়ের সাথে যুক্ত এক সিনিয়র উৎসের বরাত দিয়ে জানায়, এই বিশাল বিনিয়োগ দুই দেশের মধ্যে একটি নতুন চুক্তির মূল বিষয়টিকে উপস্থাপন করে। বিনিয়োগের বিষটি  আগস্টের শেষের দিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদদ জারিফের চীন সফরের সময় নিশ্চিত হয়েছিল।

ওই ম্যাগাজিনের তথ্য মতে, বেইজিং ইরানের তেল খাত এবং শিল্প অবকাঠামোতে ১২০ বিলিয়ন ডলার বিনিয়োগেরও প্রতিশ্রুতি দিয়েছে।

চুক্তিটি বাস্তবায়নের প্রথম পাঁচ বছরে এই বিশাল পরিমাণ অর্থ বিনিয়োগ করা হবে। এছাড়া উভয় পক্ষের সম্মতির ভিত্তিতে পরবর্তী সময়ে আরও অতিরিক্ত বিনিয়োগের সম্ভাবনাও রয়েছে। 

বিনিময়ে চীনা সংস্থাগুলিকে তেল ও গ্যাসক্ষেত্রের উন্নয়নের জন্য যে কোনও নতুন, হিমায়িত বা অসম্পূর্ণ প্রকল্পে কাজ করা অনুমতি দিবে ইরান। পাশাপাশি এই প্রকল্পগুলি বাস্তবায়নের জন্য প্রযুক্তি এবং কর্মীদের বিধানসহ সমস্ত পেট্রোকেমিক্যাল প্রকল্পগুলোর টেন্ডারে অংশ নেওয়ার ব্যাপারে চীনাদের অগ্রাধিকার প্রদান করা হবে। 

এছাড়াও এই চুক্তিতে চীনকে কম মূল্যে তেল, গ্যাস এবং পেট্রোকেমিক্যাল পণ্য কেনার অনুমতি দেওয়া হয়েছে। চীনা প্রকল্পগুলি সুরক্ষিত করার জন্য ইরানি অঞ্চলগুলোতে পাঁচ হাজার চীনা নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করার অনুমতিও দেওয়া হবে। এসব স্থাপনার পাশাপাশি উপসাগর পেরিয়ে ইরান থেকে চীনে তেল, গ্যাস বা পেট্রোকেমিক্যাল রপ্তানি সুরক্ষায় অন্যান্য কর্মচারী এবং সংস্থাকে কাজ করার সুযোগ দেওয়া হবে।

ওডি/কেএম  


 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড