• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরমাণু ইস্যুতে ইরানকে সতর্ক করল ইউরোপ

  আন্তর্জাতিক ডেস্ক

১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৮
ইরান
(ছবি : সংগৃহীত)

সম্প্রতি ইরানের পারমাণবিক পদক্ষেপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কয়েকটি ইউরোপীয় দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কর্মকর্তারা। ২০১৫ সালে হওয়া পরমাণু চুক্তির সাথে ইরানের সাম্প্রতিক পদক্ষেপ সাংঘর্ষিক হওয়ায় শুক্রবার (১৩ সেপ্টেম্বর) উদ্বেগ প্রকাশ করে এই সতর্ক বার্তা পাঠানো হয়। 'আনাদলু এজেন্সি'

ইইউ এবং ইউরোপীয় দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা (আইএইএ) ৮ সেপ্টেম্বর এক প্রতিবেদনে নিশ্চিত করেছে যে ইরানে উন্নত সেন্ট্রিফিউজ স্থাপন করা হয়েছে।

২০১৫ সালে পরমাণু ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ- জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরানের চুক্তি হয়। যা জিসিপিওএ নামেও পরিচিত। এরপর ২০১৮ সালের মে মাসে চুক্তি প্রত্যাহার করে ইরানের ওপর সকল প্রকার নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন।

মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে অতিরিক্ত অর্থনৈতিক সহায়তা প্রদান করতে ইউরোপীয় ইউনিয়নকে জানায় ইরান। ইরানের পক্ষ থেকে জানানো হয়, ২০১৫ সালের পরমাণু চুক্তিটি সংরক্ষণ করতে চাইলে ইউরোপকে অবশ্যই অতিরিক্ত অর্থনৈতিক সহায়তা প্রদান করতে হবে। অন্যথায় পরমাণু চুক্তি থেকে বেড়িয়ে আসবে ইরান।  

ওডি/কেএম 
 


 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড