• মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

হামাস, হিজবুল্লাহ, আইএস ও ইরানি বাহিনীর ওপর যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২৬
ইরান
(ছবি : সংগৃহীত)

সন্ত্রাসী কর্মকাণ্ডের ব্যাপ্তিতে সাহায্য ও সমর্থনের কারণে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনে নেতৃত্ব দেওয়া হামাস এবং ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) ওয়াশিংটনে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন। 'দ্য ন্যাশনাল'

৯/১১ হামলার ১৮তম বার্ষিকীর আগের দিন মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় কর্তৃক এই দুই সংগঠনের ১৫ জন নেতা, হিজবুল্লাহ, আইএস এবং আল-কায়দা জঙ্গি সংগঠনের কর্মকর্তাদের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়। অনুমোদিতদের মধ্যে লেবাননে অবস্থিত আইআরজিসির নেতা মুহাম্মদ ইজাদ রয়েছেন। যিনি আইআরজিসি কুদস ফোর্সের লেবানন কর্পোরেশনের ফিলিস্তিনি অফিসের প্রধান হিসাবে চিহ্নিত হয়েছেন। হামাসের অর্থ বিভাগের প্রধান হিসাবে তুরস্কে কর্মরত জাবরিনকেও এই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। অন্য দিকে হামাসকে অর্থায়নের অভিযোগে রেডিন এক্সচেঞ্জ কোম্পানির ওপরও এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। 

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন বলেন, সন্ত্রাসী গ্রুপগুলোকে অর্থায়নের মাধ্যমে এর নেতা-কর্মীদের শক্তি বৃদ্ধিতে যেসব কর্তৃপক্ষ সাহায্য করছে তাদের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।  

ওডি/কেএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড