• বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

যেভাবে ৯/১১ হামলা হয় (ছবিসহ) 

  আন্তর্জাতিক ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০১৯, ১২:৩০
যুক্তরাষ্ট্র
৯/১১ হামলা, ছবি: বিজনেস ইনসাইডার

আজ থেকে ১৮ বছর আগে অর্থাৎ ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে ভয়ঙ্কর এক হামলা হয়। এটিই ৯/১১ হামলা নামে পরিচিত। বলা হয়ে থাকে, দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবার আক্রমণের পর এই হামলাই যুক্তরাষ্ট্রের মাটিতে সবচেয়ে ভয়ঙ্কর হামলা।

৯/১১ হামলায় ১৯ তালেবান জঙ্গি অংশ নেয়। তারা চারটি বাণিজ্যিক বিমান ছিনতাই করে। এর মধ্যে তিনটি বিমান দিয়ে তারা ওয়ার্ল্ড ট্রেড সেন্টার বা টুইন টাওয়ার এবং পেন্টাগনে হামলা চালায়। বাকি বিমানটি পেনিসালভেনিয়ার একটি মাঠে বিধ্বস্ত হয়। সব মিলিয়ে এই হামলায় নিহত হন ২ হাজার ৯৭৭ জন মানুষ।

যখন যেভাবে হামলা হয়

সকাল ৮টা ৪৬ মিনিটে আমেরিকান ফ্লাইট-১১ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নর্থ টাওয়ারে আছড়ে পড়ে। প্রথম দিকে এটা বোঝা যায়নি যে, এটা হামলা ছিল নাকি দুর্ঘটনা।

সকাল ৯টা ৩ মিনিটে ইউনাইটেড ফ্লাইট-১৭৫ সাউথ টাওয়ারে আছড়ে পড়ে। তখন আর কারও বুঝতে অসুবিধা হয়নি যে এটা হামলা। তখন বেশকিছু গণমাধ্যম এই হামলাটি সরাসরি সম্প্রচার করে।

দুটি বিমানেই জ্বালানি ভর্তি থাকায় সেগুলো বিস্ফোরিত হয় এবং ভবন দুটিতেও আগুন ধরে যায়। এ সময় ভবনে থাকা অনেক মানুষ লাফিয়ে পড়ে। অন্তত ২০০ জন ভবন দুটি থেকে লাফিয়ে পড়েছিল বলে জানিয়েছে বিজনেস ইনসাইডার।

সকাল ৯টা ৪০ মিনিটে আমেরিকান ফ্লাইট-৭৭ পেন্টাগনে আছড়ে পড়ে। যুক্তরাষ্ট্রের অন্যতম সুরক্ষিত এ জায়গাটিতে হামলার পর স্তব্ধ হয়ে পড়ে সবাই। পেন্টাগন হামলার পাঁচ মিনিট পর ইতিহাসে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন সব বিমানকে কাছাকাছি এয়ারপোর্টে অবতরণ করতে বলে।

সকাল ৯টা ৫৯ মিনিটে সাউথ টাওয়ার ধ্বসে পড়ে। ভবনটি ধসে পড়ায় আশেপাশে ছাই এবং ধুলায় ছেয়ে যায়। এ কারণে এলাকাটি থেকে ভয়ে পালানো মানুষদের চেনা যাচ্ছিল না।

সকাল ১০টা ৩ মিনিটে হাইজ্যাক হওয়া ইউনাইটেড ফ্লাইট-৯৩ পেনিসালভেনিয়ার একটি মাঠে বিধ্বস্ত হয়। এটি দিয়েও নাকি হামলা হওয়ার কথা ছিল তবে যাত্রীরা বিমানটির নিয়ন্ত্রণ নিতে চাওয়ায় এক পর্যায়ে এটি বিধ্বস্ত হয়।

সকাল ১০টা ২৮ মিনিটে নর্থ টাওয়ার ধসে পড়ে। এটি ধসে পড়তে মাত্র ১২ সেকেন্ড সময় লেগেছিল। হামলার পর পরই এলাকাটিতে ৩৪৩ জন দমকল কর্মী ও প্যারামেডিকস পৌঁছে যায়। তাদের সঙ্গে যোগ দেন আরও ৬০ জন পুলিশ কর্মকর্তা।

ওডি/ডিএইচ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড