• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে বন্ধ হতে পারে কলা উৎপাদন

  অর্থ-বাণিজ্য ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৫:৫৩
কলা
(ছবি : প্রতীকী)

বিশ্বব্যাপী একটি জনপ্রিয় ফল হলো কলা। সারা বছরই হাতের কাছে পাওয়া যায় কলা। বেশিরভাগ মানুষেরই খুবই প্রিয় ফল কলা। আপনি হয়তো নাও জেনে থাকতে পারেন পুষ্টিগুণে সমৃদ্ধ এই ফলটি খেলে শরীরের অনেক সমস্যার সমাধান পাওয়া যায়।

সাধারণত উষ্ণ জলবায়ু সম্পন্ন দেশসমূহে কলা ভালো জন্মায়। তবে দক্ষিণ-পূর্ব এশিয়াই কলার উৎপত্তিস্থল হিসেবে পরিগণিত। বাংলাদেশ ও ভারতসহ পৃথিবীর বহু দেশে কলা অন্যতম প্রধান ফল। কলা খাবার‌, একইসাথে পণ্য। কলার ওপর অর্থনৈতিক নির্ভরতাও অনেক। গোটা বিশ্বের কলা উৎপাদনকারী দেশের তালিকায় শীর্ষে রয়েছে ভারত। অনেক দেশ ভারতীয় কলার ওপর নির্ভরশীল। কিন্তু শুনতে অবাক লাগছে যে ২০৫০ সালের মধ্যে কলা উৎপাদন বন্ধ হয়ে যেতে পারে ভারতে।

যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সংস্থার প্রতিবেদনে এমন আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের জন্য বিশ্বের সর্বাধিক কলা উৎপাদনকারী দেশ বড় সমস্যার মুখোমুখি হতে পারে।

গবেষণা বলছে, দিনে দিনে কমছে কলা উৎপাদন। যদি এই ধারা অব্যাহত থাকে তাহলে অচিরেই বড় বিপদ দেখা দিতে পারে দেশটিতে।

দেশে-বিদেশে, গ্রাম বা শহরে কলার বাণিজ্য নির্ভর করে চলে অনেক মানুষের জীবন জীবিকা। কিন্তু ভারতে কলা উৎপাদন খারাপ হলে দেশে ও বিদেশে অনেক মানুষের জীবিকাও ধাক্কা খাবে। জলবায়ু পরিবর্তনের ফলে যে কোনো কৃষিজাত উৎপাদনই ব্যাহত হয়। কিন্তু গবেষণা বলছে, তাপমাত্রা বেড়ে যাওয়া, অনিয়মিত বৃষ্টি কলা চাষে ব্যাপক সমস্যা সৃষ্টি করছে।

এ দিকে, সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, ব্রিটিশ গবেষক ড্যান বেবারের নেতৃত্বে এক্সেটার ইউনিভার্সিটির গবেষকরা ভারতসহ বিশ্বের প্রধান কলা উৎপাদনকারী ও রপ্তানিকারী দেশগুলোর ওপর গবেষণা চালিয়েছেন। তাতে উঠে এসেছে নানা তথ্য।

সম্প্রতি প্রকাশিত হয়েছে বিশ্বের মোট ২৭টি দেশের ওপর গবেষণা প্রতিবেদন। এসব দেশে বিশ্বের মোট প্রয়োজনীয় কলার ৮৬ শতাংশ উৎপাদন হয়।

এছাড়াও নেচার ক্লাইমেট চেঞ্জ পত্রিকায় প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যেভাবে জলবায়ু পরিবর্তন হচ্ছে তা চলতে থাকলে ভারতে ধীরে ধীরে কলার উৎপাদন কমবে। আর ২০৫০ সাল নাগাদ একেবারে বন্ধ হয়ে যেতে পারে কলা উৎপাদন। সেখানে বলা হয়েছে ১০টি দেশের জলবায়ু বিপজ্জনক দিকে যাচ্ছে। এর মধ্যে সর্বোচ্চ কলা উৎপাদনকারী দেশ ভারত ও চতুর্থ কলা উৎপাদনকারী দেশ ব্রাজিল রয়েছে এই তালিকায়।

সর্বোচ্চ কলা উৎপাদনকারী ভারত ও চতুর্থ কলা উৎপাদনকারী ব্রাজিলকে সতর্ক করে ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, এই সময় কলা উৎপাদনে অনেক এগিয়ে যেতে পারে এখন সর্বোচ্চ কলা রপ্তানিকারী দেশ ইকুইয়েডর। এছাড়া হনডুরাসসহ আফ্রিকার বেশ কয়েকটি দেশে কলার উৎপাদন বাড়বে।

তবে জলবায়ু পরিবর্তনের ফলে যেসব দেশের ক্ষতি হবে তার তালিকায় অন্যতম একটি দেশ হলো ভারত।

ওই গবেষণায় এও বলা হয়েছে, কলা উৎপাদন কমার জন্য একটি রোগের সংক্রমণ বিশেষভাবে দায়ী। তবে ফুসারিয়াম উইল্ট নামের সেই অসুখ থেকেও বেশি দায়ী জলবায়ু পরিবর্তন। অনিয়মিত বৃষ্টি আরও বড় কারণ। এ কারণে ভারতের মতো দেশে কলা চাষে ভালো সেচ ব্যবস্থার পরামর্শ দেওয়া হয়েছে প্রতিবেদনটিতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড